১৮ মে ২০২৩, ২০:৪১

বাল্যবিবাহকে লালকার্ড প্রদর্শন করে শিক্ষার্থীদের শপথ

বাল্যবিবাহকে লালকার্ড প্রদর্শন করে শিক্ষার্থীদের শপথ  © সংগৃহীত

লক্ষ্মীপুরের রায়পুর উপজেলায় বাল্য বিয়ে নিয়ে সচেতনতামূলক ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে। উপজেলার চরপাতা মজিবুল হক একাডেমিতে বাল্যবিবাহকে লালকার্ড প্রদর্শন করে বাল্যবিবাহ না করার শপথগ্রহণ করেছে শিক্ষার্থীরা। এতে প্রতিষ্ঠানটির প্রায় ২ শতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

বৃহস্পতিবার (১৮ মে) শিক্ষার্থীদের বাল্যবিবাহ প্রতিরোধে শপথবাক্য পাঠ করান রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন দাশ।

গ্লোবাল এফেয়ার্স অব কানাডা ও প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের বাস্তবায়নাধীন সিওয়াইসিডিপির’র আওতায় কম্বেটিং আরলি ম্যারেজ ইন বাংলাদেশ প্রকল্প ও ইপসা’র আয়োজনে বাল্যবিবাহ প্রতিরোধ, জেন্ডার সমতা, শিশু অধিকার ও শিশু সুরক্ষা বিষয়ে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এই স্কুল ক্যাম্পেইন অনুষ্ঠিত হয়েছে।

ক্যাম্পেইনে আলোচনা সভা, শপথবাক্য পাঠ, বাল্যবিবাহ নিরোধ আইন, প্রতিরোধে করণীয় বিষয়ক তথ্য উপস্থাপন ও বুকলেট বিতরণ করা হয়। ‘আর নয় বাল্যবিয়ে এগিয়ে যাব স্বপ্ন নিয়ে, বাল্যবিয়ে প্রতিরোধ করি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এসব শ্লোগানে বিভিন্ন প্রচারপত্র ও বাল্যবিবাহ প্রতিরোধে আইন ও বিধি-বিধান প্রদর্শন করা হয়।

অনুষ্ঠানে মজিবুল হক একাডেমির প্রধান শিক্ষক মো. শাহাদাত হোসেন মজনুর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে ছিলেন রায়পুর উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন দাশ, বিশেষ অতিথি ছিলেন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক সুলতানা জোবেদা খানম।

এছাড়াও উপস্থিত ছিলেন চরপাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সুলতান মামুন রশীদ, ইপসা জেলা সমন্বয়কারী সাজেদুল আনোয়ার ভূঁঞা, বেসরকারি উন্নয়ন সংস্থা পিএসটিসি’র জেলা টিম লিডার তানিয়া আক্তার প্রমুখ।