কর ন্যায্যতা নিয়ে ওয়েভ ফাউন্ডেশনের প্রশিক্ষণ অনুষ্ঠিত

কর ন্যায্যতা নিয়ে ওয়েভ ফাউন্ডেশনের প্রশিক্ষণ
কর ন্যায্যতা নিয়ে ওয়েভ ফাউন্ডেশনের প্রশিক্ষণ   © টিডিসি ফটো

কর সংশ্লিষ্ট সমস্যা-সমাধান, কর ও নাগরিক সুবিধা এবং কর সংশ্লিষ্ট নানা বিষয় নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মসূচির আয়োজন করেছে বেসরকারি উন্নয়ন সংগঠন ওয়েভ ফাউন্ডেশন। সোমবার (১৫ মে) প্রোমোটিং সিটিজেনস্ পার্টিসিপেশন ফর প্রোগ্রেসিভ ট্যাক্সেশন প্রকল্পের উদ্যোগে ক্রিশ্চিয়ান এইড’র সহায়তায় সংস্থাটির কার্যালয়ে এ আয়োজন করা হয়।

‘প্রগতিশীল কর ব্যবস্থা ত্বরান্বিতকরণ’ বিষয়ে দিনব্যাপী প্রশিক্ষণে কর ন্যায্যতা বাড়ানোর পরিকল্পনা, কর প্রক্রিয়া প্রগতিশীল করা, কর ন্যায্যতা ও কর বিষয়ে জন-পরিষেবার যোগসূত্র ও সম্পর্ক নিয়ে গভীরভাবে জানার উপর জোর দেওয়া হয়। এছাড়াও কর ন্যায্যতার বিষয়ে পরিচালিত এই প্রশিক্ষণে সচেতনতা বৃদ্ধি ও সংগঠিত পদক্ষেপ এবং এ সংশ্লিষ্ট কাজে নাগরিক সম্পৃক্ততা বৃদ্ধিতে প্রশিক্ষণার্থীদের উদ্বুদ্ধ করা হয়।

প্রশিক্ষণের সার্বিক তত্ত্বাবধান করেন সংস্থাটির সুশাসন, অধিকার ও ন্যায্যতা কর্মসূচী প্রধান ও উপ-পরিচালক কানিজ ফাতেমা এবং প্রশিক্ষণ কার্যক্রমটি পরিচালনা করেন প্রকল্প কর্মকর্তা খ. তাহসিন আশরাফি। এছাড়াও প্রশিক্ষণ সহযোগিতায় ছিলেন জহুরুল ইসলাম জুয়েল, আরাফাত রহমান, মুন্না আক্তার মিম। প্রশিক্ষণে বিভিন্ন নাগরিক সংগঠন, গনমাধ্যমকর্মী, যুব সংগঠনের প্রতিনিধিসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

প্রসঙ্গত, বেসরকারি উন্নয়ন সংগঠন ওয়েভ ফাউন্ডেশন ‘একটি ন্যায্য ও সমৃদ্ধ সমাজ প্রতিষ্ঠার’ রূপকল্প নিয়ে বিগত তিন দশকেরও বেশি সময় ধরে স্থানীয় ও জাতীয় পর্যায়ে নানামুখী কার্যক্রম বাস্তবায়ন করে আসছে। এরই ধারাবাহিকতায় দায়বদ্ধ ও জবাবদিহিমূলক এবং স্বচ্ছ সামাজিক সুরক্ষা ব্যবস্থা এবং অনুশীলনগুলো শক্তিশালী করার লক্ষ্যে নানা কর্মসূচি ও প্রকল্প বাস্তবায়ন করছে ওয়েভ ফাউন্ডেশন।


সর্বশেষ সংবাদ