ঘূর্ণিঝড় ‘মোখা’ কখন কোথায় আঘাত হানবে, যা বলছেন বিশেষজ্ঞ

গভীর নিম্নচাপটি ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে
গভীর নিম্নচাপটি ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে  © ফাইল ছবি

দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকার গভীর নিম্নচাপটি ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় ‘মোখা’য় পরিণত হয়েছে। এটি আগামী রোববার (১৪ মে) উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার (১১ মে) সকালে এক ফেসবুক পোস্টে কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ এ তথ্য জানিয়েছেন।

মোখা’র কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরকে দুই নম্বর দূরবর্তী হুশিয়ারী সংকেত দেখাতে বলা হয়েছে। সকালে আবহাওয়া অধিদপ্তরের ওয়েবসাইটে এ তথ্য জানানো হয়েছে। এ ঘূর্ণিঝড় আরও ঘণীভূত হতে পারে।  

মোস্তফা কামাল পলাশ বলেন, গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় মোখায় পরিণত হয়েছে বলে নিশ্চিত করেছে আমেরিকার নৌবাহিনী কর্তৃক পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার। আজ সকাল ৮টার সময় পূর্বাভাস দিয়ে বলেছিলাম যে দুপুর ১২টার মধ্যে গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড় মোখায় পরিণত হওয়ার প্রবল সম্ভাবনার কথা। বাস্তবেও তাই হলও। চিত্রে দেখা যাচ্ছে ঘূর্ণিঝড় মোখার যাত্রাপথের চিত্র; যাত্রা পথে বায়ুর সর্বোচ্চ গতিবেগ কোন সময়ে ও কোন স্থানে।

তিনি বলেন, সর্বোপরি স্থলভাগে আঘাতের স্থান কক্সবাজার ও মায়ানমারের রাখাইন রাজ্যের মং-ডু জেলার ওপর দিয়ে। শুধু কি তাই? গত ৩ দিন থেকে যে সময়ে স্থল ভাগে আঘাতের পূর্বাভাস করেছিলাম সেই সময়ের কথাই বলেছে আমেরিকার নৌবাহিনী কর্তৃক পরিচালিত জয়েন্ট টাইফুন ওয়ার্নিং সেন্টার।  

মোস্তফা কামাল পলাশ বলেন, ‘ঘূর্ণিঝড় মোখার অগ্রভাগ ১৪ মে (রোববার) সকাল ৬টার পর থেকে দুপুর ১২টার মধ্যে চট্টগ্রাম বিভাগের উপকূলে আঘাত করার আশংকা করা হচ্ছে। ঘূর্ণিঝড় কেন্দ্র দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত ও পিছনের অংশ সন্ধ্যা থেকে সোমবার ভোর পর্যন্ত উপকূল অতিক্রম করার সম্ভাবনা রয়েছে।’


সর্বশেষ সংবাদ