১১ মে ২০২৩, ০৯:০৫

নিম্নচাপ দুপুরের মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে, শক্তিশালী হওয়ার পূর্বাভাস

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপ  © সংগৃহীত

বঙ্গোপসাগরে সৃষ্ট গভীর নিম্নচাপটি আজ বৃহস্পতিবার দুপুর ১২টার মধ্যে ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। কানাডার সাসকাচুয়ান বিশ্ববিদ্যালয়ের আবহাওয়া ও জলবায়ু গবেষক মোস্তফা কামাল পলাশ সকালে এক ফেসবুক পোস্টে এ তথ্য জানিয়েছেন। 

মোস্তফা কামাল পলাশ বলেছেন, জাপানের কৃত্রিম ভূ-উপগ্রহ হিমাওয়ারি ৯ ঘূর্ণিঝড় মোখা (সম্ভব্য) এর কারণে সৃষ্ট মেঘ সৃষ্টির ভিডিও সংগ্রহ করা হয়েছে আজ সকাল ৭ টায়। ভিডিওতে দেখে যাচ্ছে গতকাল রাত ৮টা থেকে শুরু করে আজ বাংলাদেশ সময় সকাল ৬ টা বেজে ২০ মিনিট পর্যন্ত গভীর নিম্নচাপটি কিভাবে সংগঠিত হচ্ছে। গভীর নিম্নচাপের কেন্দ্রটি অনেক সংগঠিত হয়েছে।

তিনি বলেন, ঘূর্ণিঝড়ের মেঘের ঘুর্ণনের ছবিও ষ্পষ্ট। ছবিটির গঠন দেখে অশংকা করছি যে আজ দুপুর ১২টার মধ্যে গভীর নিম্নচাপ অবস্হা থেকে পুর্নাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে। গভীর নিম্নচাপটির কেন্দ্র বর্তমানে প্রায় ১১ডিগ্রি উত্তর অক্ষাংশ ও ৮৭ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। 

মোস্তফা কামাল পলাশ জানান, মেঘের তাপমাত্রা ঋনাত্মক ৯০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত পৌঁছে গেছে। এ তাপমাত্রা নির্দেশ করে যে গভীর নিম্নচাপ কেন্দ্রে যে মেঘটি আছে তার উচ্চতা প্রায় ১৬ থেকে ১৮ কিলোমিটার। এছাড়া দেখা যাচ্ছে যে সুস্পষ্ট বৃষ্টি বলয়ের সৃষ্টি হয়েছে, পূর্ব ও দক্ষিণ-পূর্ব দিকে। এ বৈশিষ্ট্যও নির্দেশ করে যে গভীর নিম্নচাপটি অল্প কিছু সময়ের মধ্যে পূর্নাঙ্গ ঘূর্ণিঝড়ে পরিণত হতে যাচ্ছে।

এছাড়াও বজ্রপাতের চিত্র বিশ্লেষণ করে দেখা যাচ্ছে যে, গভীর নিম্নচাপের পশ্চিম পাশে ও পূর্ব পাশে তীব্র বজ্রপাত হচ্ছে। মেঘের মধ্যে তীব্র বজ্রপাত নির্দেশ করে যে মেঘের মধ্যে আন্দোলন চলছে ও মেঘের উচ্চতা বৃদ্ধি পাচ্ছে। ঘূর্ণিঝড় শক্তিশালী হওয়ার অন্যতম বৈশিষ্ট্য উপরোক্ত বিষয়গুলো।