০২ মে ২০২৩, ১৯:৫৭

গুলিস্তানে ছিনতাই হওয়া রাবি অধ্যাপকের স্ত্রীর চেইন উদ্ধার

গুলিস্তানে ছিনতাই হওয়া রাবি অধ্যাপকের স্ত্রীর চেইন উদ্ধার  © সংগৃহীত

ঢাকার গুলিস্তানে ছিনতাইয়ের শিকার রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অধ্যাপক সৈয়দ মো. আবদুল্লাহ আল মামুন চৌধুরীর স্ত্রীর সোনার চেইন উদ্ধার করেছে পুলিশ। এ ঘটনায় দুজনকে গ্রেপ্তার করা হয়েছে। ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ (ডিবি) বলছে, গ্রেপ্তার ব্যক্তিরা পেশাদার ছিনতাইকারী। তাঁরা এই ছিনতাইয়ের কথা স্বীকার করেছেন। 

 গ্রেপ্তার দুজন হলেন জিসান জাহিদ হাসান (২৩) ও মো. রানা (২৫)। ডিবির তথ্যমতে, মঙ্গলবার (০২ মে) সকালে ঢাকার কেরানীগঞ্জ থেকে জিসানকে ও জুরাইন থেকে রানাকে গ্রেপ্তার করা হয়।

ঢাকা মহানগর পুলিশের অতিরিক্ত কমিশনার (ডিবি) মোহাম্মদ হারুন অর রশীদ দুপুরে মিন্টো রোডে তাঁর কার্যালয়ে সাংবাদিকদের জানান, জিসান ও রানা পেশাদার ছিনতাইকারী। চেইনটি ছিনিয়ে নিয়েছিলেন জিসান। তাঁর বিরুদ্ধে দস্যুতার পাঁচটি মামলা রয়েছে। এ পর্যন্ত সাতবার কারাগারে গেছেন তিনি। কারাগার থেকে বেরিয়ে আবার একই অপরাধে জড়িয়ে পড়েছেন। গ্রেপ্তার দুজন চেইন ছিনতাইয়ের কথা স্বীকার করেছেন। তাঁদের কাছ থেকে সোনার চেইনটি উদ্ধার করা হয়েছে।

অধ্যাপক আবদুল্লাহ আল মামুন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের সভাপতি। ঈদের ছুটিতে তিনি পরিবার নিয়ে ঢাকায় অবস্থান করছেন। গত শনিবার বেলা আড়াইটা থেকে তিনটার মধ্যে গুলিস্তানের গোলাপশাহ মাজার এলাকায় স্ত্রীকে নিয়ে রিকশায় করে যাওয়ার সময় ছিনতাইয়ের শিকার হন তাঁরা। অধ্যাপক আবদুল্লাহ আল মামুনের স্ত্রীর গলা থেকে সোনার চেইন ছিনিয়ে নেন দুর্বৃত্তরা। এ ঘটনায় পল্টন থানায় অভিযোগ করেন ওই শিক্ষক। কিন্তু পুলিশের দিক থেকে ‘ইতিবাচক অগ্রগতি’ না পেয়ে পরদিন বিকেলে তিনি একই স্থান থেকে ফেসবুক লাইভ করেন।

ডিবি কর্মকর্তা হারুন অর রশীদ বলেন, গোলাপশাহ মাজারের যেখানে ঘটনা ঘটেছে, সেখানে গোয়েন্দা পুলিশের তিনটি বিভাগের সীমানা রয়েছে। এগুলো হলো রমনা বিভাগ, মতিঝিল বিভাগ ও লালবাগ বিভাগ। তাৎক্ষণিকভাবে তিনি হয়তো আশপাশে পুলিশ পাননি। তবে তাঁর লাইভটি দেখে ডিবির মতিঝিল বিভাগ দ্রুততম সময়ে মূল ছিনতাইকারীসহ দুজনকে আইনের আওতায় এনেছে।

ডিবি সূত্রে জানা গেছে, ঘটনাস্থলের আশপাশের ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরার ফুটেজ এবং স্থানীয় সূত্রের মাধ্যমে পাওয়া তথ্য বিশ্লেষণ করে ছিনতাইকারীদের চিহ্নিত করা হয়। পরে অভিযান চালিয়ে তাঁদের গ্রেপ্তার করা হয়েছে।

অধ্যাপক আব্দুল্লাহ আল মামুন চৌধুরী জানিয়েছেন, ডিবি পুলিশ আজ বিকেলে তাঁকে ডেকে নিয়েছিল। তিনি স্ত্রীর চেইনটি দেখে চিনতে পেরেছেন। 

পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার (ডিসি) মো. রাজীব আল মাসুদ বলেন, বিশ্ববিদ্যালয় শিক্ষকের ফেসবুক লাইভে যাওয়ার সংবাদটি চোখে পড়ার পর জানতে পারেন ঘটনাটি তাঁর এলাকার মধ্যে ঘটেছে। পরে ছিনতাইকারী ধরতে তাঁরা অভিযানে নামেন। ওই এলাকায় ছিনতাইয়ে জড়িত থাকতে পারেন, এমন সন্দেহভাজন ব্যক্তিদের তালিকা করেন। এরপর সন্দেহভাজন ব্যক্তিদের গতিবিধির ওপর নজর রাখা হয়। পরে তালিকা ছোট করা হয় এবং একজনকে আটক করা হয়। প্রযুক্তির মাধ্যমেও দেখা যায়, ওই ব্যক্তিই ঘটনার সময় সেখানে ছিলেন। পরে তিনি স্বীকার করলে চেইনটি উদ্ধার করেন তারা।