১৭ এপ্রিল ২০২৩, ১৯:২২

কল্যাণ ট্রাস্টের টাকায় হজ্ব করার সুযোগ পাচ্ছেন ৪৫৫ শিক্ষক

বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট  © লোগো

এবার হজ্ব ও তীর্থ গমনেচ্ছু ৪৫৫ জন অবসরপ্রাপ্ত শিক্ষককে বিশেষ ব্যবস্থায় বেসরকারি শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের কল্যাণ সুবিধার ৩৯ কোটি ৩৭ লাখ ৩৬ হাজার ৯০১ টাকা প্রদান করেছে শিক্ষা মন্ত্রণালয়ের অধীনস্থ বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্ট। হজ্ব ও তীর্থের জন্য কল্যাণ ট্রাস্টে আবেদনকারী শিক্ষকদের অনলাইন ব্যবস্থায় আরটিজিএস এর মাধ্যমে যার যার ব্যাংক একাউন্টে টাকা পাঠানো হয়েছে। 

এ বিষয়ে বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক কর্মচারী কল্যাণ ট্রাস্টের সচিব ও স্বাধীনতা শিক্ষক পরিষদ (স্বাশিপ) এর সাধারণ অধ্যক্ষ মোঃ শাহজাহান আলম সাজু বলেন, হজ্ব ও তীর্থ একটি ধর্মীয় গুরুত্বপূর্ণ বিষয়। মানুষ শেষ জীবনে বিশেষ করে মুসলমান সম্প্রদায়ের মানুষ শেষ জীবনে হজ্বে যাবার জন্য ব্যাকুল হয়ে উঠেন। বেসরকারি শিক্ষক কর্মচারীরা তাদের সারা জীবনের সঞ্চিত কল্যাণ ও অবসর বোর্ডের টাকা দিয়ে শেষ জীবনে হজ্ব করতে উদগ্রিব হয়ে উঠেন। এক বছর দেরি হলে অনেকেই পরের বার হজ্বে যাওয়ার শারীরিক সক্ষমতাও হারিয়ে ফেলেন। এসব দিক বিবেচনা করে কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষ এসব শিক্ষকদের জন্য  বিশেষ ব্যবস্থায় কল্যাণ ট্রাস্টের টাকা প্রদান করে থাকে। 

অধ্যক্ষ শাহজাহান আলম সাজু আরও বলেন, কল্যাণ ট্রাস্টের  দায়িত্ব নেওয়ার পর বিগত ২০১০ সাল থেকে ২০২৩ সাল পর্যন্ত অন্তত আট হাজার শিক্ষককে বিশেষ বিবেচনায় হজ্বের টাকা প্রদান করা হয়েছে। কল্যাণ ট্রাস্ট কর্তৃপক্ষ এই বিশেষ উদ্যোগ গ্রহণ না করলে অনেক শিক্ষকেরই হয়ত হজ্বের স্বপ্ন পূরণ হতো না। এছাড়া রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে বিশ্বের অর্থনৈতিক চরম সংকটে এবার বাংলাদেশেও হজ্বের খরচ অনেক বৃদ্ধি পেয়েছে এক্ষেত্রে কল্যাণ ট্রাস্টের টাকা প্রদান করা না হলে হয়ত অনেক শিক্ষককের পক্ষেই হজ্ব আদায় করা সম্ভব হতো না।