নববর্ষে শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিক শোভাযাত্রার নির্দেশনা বাতিল

  © টিডিসি ফটো

বাংলা নববর্ষ উপলক্ষ্যে শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে মঙ্গল শোভাযাত্রা করার নির্দেশনা থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। বৃহস্পতিবার (১৩ এপ্রিল) মাউশির সহকারী পরিচালক (সাধারণ প্রশাসন) রূপক রায়ের সই করা এক আদেশে নতুন এই সিদ্ধান্তের কথা জানানো হয়েছে।

নতুন নির্দেশনায় বলা হয়েছে, রমজানের পবিত্রতা রক্ষা করে এবং ধর্মীয় অনুভূতি বজায় রেখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদ্‌যাপন করতে হবে।

এর আগে ১১ এপ্রিল নববর্ষ উদ্‌যাপন নিয়ে একটি নির্দেশনা দিয়েছিল মাউশি। সেখানে মাউশির আওতাভুক্ত সব শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে শোভাযাত্রা করার ব্যাপারে নির্দেশনা দেওয়া হয়েছিল।

মাউশির নতুন নির্দেশনায় নববর্ষ উদ্‌যাপন নিয়ে ১১ এপ্রিলের জারি করা আদেশটি বাতিল করা হয়েছে। তবে বলা হয়েছে, শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ-১৪৩০ উদ্‌যাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে।

মূলত, ইউনেসকোর গুরুত্বপূর্ণ সাংস্কৃতিক ঐতিহ্যের তালিকায় ‘মঙ্গল শোভাযাত্রাকে’ অন্তর্ভুক্ত করার বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করার কথা উল্লেখ করা হয়েছিল বাতিল করা নির্দেশনায়। এর অংশ হিসেবে নববর্ষের দিন সকালে আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা বের করার আদেশ দেওয়া হয়েছিল।

আগের নির্দেশনায় আরও বলা হয়েছিল, নতুন শিক্ষাক্রমের সঙ্গে সমন্বয় করে ষষ্ঠ ও সপ্তম শ্রেণির শিক্ষার্থীরা পাঠ্যপুস্তকভিত্তিক ‘বৈচিত্র্যে ভরা বৈশাখ’ বিষয়ে সুনির্দিষ্ট কার্যক্রমে অংশগ্রহণ করবে। বিষয়ভিত্তিক শিক্ষকেরা এই কার্যক্রম মূল্যায়ন করবেন। এটি সুবিধাজনক সময়ে করা যাবে। নতুন নির্দেশনায় এটিও বাদ দেওয়া হয়েছে।বাংলা নববর্ষের দিন শিক্ষাপ্রতিষ্ঠানে আবশ্যিকভাবে শোভাযাত্রা করার নির্দেশনা থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর (মাউশি)। নতুন নির্দেশনায় বলা হয়েছে, রমজানের পবিত্রতা রক্ষা করে এবং ধর্মীয় অনুভূতি বজায় রেখে সব শিক্ষাপ্রতিষ্ঠানে নিজস্ব ব্যবস্থাপনায় যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদ্‌যাপন করতে হবে।

এর আগে পহেলা বৈশাখে শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মঙ্গল শোভাযাত্রা করতে নির্দেশনার চিঠি চ্যালেঞ্জ করে রিট করার ঘটনাও ঘটে।

মনিপুর হাইস্কুল অ্যান্ড কলেজের অষ্টম শ্রেণির শিক্ষার্থীর বাবা খালিদ জাহান রিটটি করেন। তার পক্ষে আইনজীবী আজিম উদ্দিন পাটোয়ারী রিট আবেদন করার বিষয়টি নিশ্চিত করেছেন।

আজিম উদ্দিন বলেন, এ চিঠি জারি করা কেন বেআইনি ঘোষণা করা হবে না মর্মে রুল এবং শুনানি না হওয়া পর্যন্ত চিঠির কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে। সংবিধানের অনুচ্ছেদ ১২ ও ৪১ এ উল্লেখিত ধর্মীয় স্বাধীনতার সঙ্গে চিঠি সাংঘর্ষিক। রিটে বিবাদী করা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের সচিবসহ সংশ্লিষ্টদের।

গত ২০ মার্চ বাংলা নববর্ষ পালনে সংস্কৃতি মন্ত্রণালয় আন্তঃমন্ত্রণলায় বৈঠক করে। এতে কেন্দ্রীয় কর্মসূচির আলোকে শিক্ষাপ্রতিষ্ঠানে নববর্ষ পালনের সিদ্ধান্ত হয়। পরে মঙ্গল শোভাযাত্রাকে অন্তর্ভুক্ত করে শিক্ষাপ্রতিষ্ঠানে পহেলা বৈশাখ পালনের নির্দেশ দেয় সরকার।

নির্দেশনায় বলা হয়েছে, সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় বাংলা নববর্ষ উদযাপন করবে। ইউনেস্কো কর্তৃক মঙ্গল শোভাযাক্রাকে গুরুত্বপূর্ণ ‘ইনটেনজিবল কালচারাল হেরিটেজ এর তালিকায় অন্তর্ভুক্ত’র বিষয়টিকে গুরুত্ব সহকারে প্রচার করতে হবে। আবশ্যিকভাবে শিক্ষার্থীদের নিয়ে শোভাযাত্রা করতে হবে বলে উল্লেখ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ