২৮ মার্চ ২০২৩, ২০:১৯

ভোক্তা অধিকারের অভিযানে ৫০ বস্তা নকল ডিটারজেন্ট জব্দ

ভোক্তা অধিকারের অভিযানে ৫০ বস্তা নকল ডিটারজেন্ট জব্দ  © টিডিসি ফটো

বরিশালে জাতীয় ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের ভেজাল বিরোধী অভিযানে ৫০ বস্তা নকল ডিটারজেন্ট পাউডার জব্দ করা হয়েছে। এসময় অভিযুক্ত ব্যবসায়ীকে ১০ হাজার টাকা জরিমানা করা হয়। সোমবার (২৭ মার্চ) দুপুরে বরিশাল মেট্রোপলিটন পুলিশের কোতোয়ালি মডেল থানা ও ১০ আর্মড পুলিশ ব্যাটালিয়ানের সহযোগীতায় নগরীর কবি জীবনানন্দ দাশ সড়কে গোপন সংবাদের ভিত্তিতে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযান সংশ্লিষ্ট কর্মকর্তারা জানান, এসব নকল পণ্য ঢাকার নবাবগঞ্জের নাম সর্বস্ব কারখানা থেকে ব্যবসার উদ্দেশ্যে বরিশাল নিয়ে আসেন পলাশ হোসেন নামের স্থানীয় এক ক্ষুদ্র ব্যবসায়ী। পরে গোপন সংবাদের ভিত্তিতে অভিযান পরিচালনা করে এসব নকল ডিটারজেন্ট পাউডার জব্দ করা হয়।

বরিশাল ভোক্তা-অধিকার সংরক্ষণ অধিদপ্তরের উপপরিচালক অপূর্ব অধিকার ও সহকারী পরিচালক সুমি রানী মিত্র জানান, গোপন সংবাদের ভিত্তিতে বেলা সাড়ে ৩টার দিকে বগুড়া রোড এলাকায় একটি পিকআপ ভ্যান আটকে তল্লাশি করা হয়। পরে ভ্যানের ভেতর থেকে ৫০ বস্তা ডিটারজেন্ট জব্দ করা হয়। যার সবই নকল।

আরও পড়ুন: কর্পোরেটের পকেটে ব্রয়লার মুরগির বাজার, সিন্ডিকেটে নাকাল ভোক্তা

এসব ডিটারজেন্ট বাজারের প্রতিষ্ঠিত রিন ডিটারজেন্ট পাউডারে নকল পণ্য। মানুষকে ধোঁকা দেওয়ার জন্য রিন পাউডারের প্যাকেটের আদলেই রিম নামের এসব নকল ডিটারজেন্ট প্যাকেট করা হয়েছে।

তাঁরা আরও জানান, আইন অনুযায়ী এগুলো অবৈধ হওয়ায় যে ব্যবসায়ী এসব পণ্য নিয়ে এসেছেন তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। তবে এর উৎপাদন স্থল আশেপাশে না হওয়ার কারণে উৎপাদন বন্ধ করা সম্ভব হয়নি।