১৮ মার্চ ২০২৩, ১৫:৪৩

সুপ্রিম কোর্ট বারের ঘটনায় কর্মসূচি ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের

সুপ্রিমকোর্ট বারের ঘটনায় কর্মসূচি ঘোষণা বিএনপিপন্থি আইনজীবীদের  © ফাইল ফটো

বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নির্বাচনে মারপিট ও পুলিশের লাঠিপেটার ঘটনায় কর্মসূচি ঘোষণা করেছে বিএনপিপন্থি জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থীরা। শনিবার (১৮ মার্চ) ফোরামের মহাসচিব ব্যারিস্টার কায়সার কামালের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, গত ১৫ ও ১৬ মার্চ বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির পূর্ব নির্ধারিত নির্বাচনকে ঘিরে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে পুলিশ জোরপূর্বক প্রবেশ করে সুপ্রিম কোর্টের শতাধিক বিজ্ঞ আইনজীবীকে ব্যাপক মারপিট করে। এতে অনেকেই গুরুতর আহত হন। এ ঘটনায় সুপ্রিম কোর্ট ও আইনজীবী সমিতিকে কলঙ্কিত করা হয়েছে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেলের প্রার্থী ও এজেন্টদের ভোটকেন্দ্র থেকে জোরপূর্বক বের করে দেওয়া হয়। পেশাগত দায়িত্ব পালনরত গণমাধ্যম-কর্মীদেরও ব্যাপক লাঠিপেটা করে গুরুতর আহত করা হয়। এ ঘটনায় ঐক্য প্যানেলের সভাপতি ও সম্পাদক পদপ্রার্থী এবং বর্তমান কার্যকরী কমিটির ৬ জন সদস্য আহত হয়েছেন বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

বিএনপিপন্থী আইনজীবীদের অভিযোগ, সর্বসম্মত নির্বাচন সাব-কমিটির দু'জন সদস্যসহ বিজ্ঞ আইনজীবীর বিরুদ্ধে মিথ্যা ও বানোয়াট মামলা দায়ের করা হয়েছে। 

এ ঘটনায় সর্বসম্মত নির্বাচন সাব-কমিটি গঠন করে আবারও বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ২০২৩-২০২৪ এর কার্যকরী কমিটির নির্বাচন অনুষ্ঠানের জন্য জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে তিন দফা কর্মসূচি ঘোষণা করা হয়।

তাদের ঘোষিত কর্মসূচিগুলোর মধ্যে রয়েছে, আগামী ১৯ মার্চ দেশের সকল জেলা আইনজীবী সমিতিতে প্রতিবাদ সমাবেশ; আগামী ১৯ মার্চ দুপুর ১২টায় সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতিতে জাতীয়তাবাদী ঐক্য প্যানেলের প্রার্থীরা উপরোক্ত বিষয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া। এতে সিনিয়র আইনজীবী, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির নেতারা সংবাদ সম্মেলনে উপস্থিত থাকবেন; এবং আগামী ২০ মার্চ জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় কমিটির উদ্যোগে সুপ্রিম কোর্ট প্রাঙ্গণ থেকে আইনজীবীদের নিয়ে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করবে তারা।