মাথায় অসম্ভব দামি একটা কম্পিউটার নিয়ে ঘুরছি আমরা: শিক্ষামন্ত্রী

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি
শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, আমাদের মস্তিষ্ক একটি সুপার কম্পিউটার। এই সুপার কম্পিউটারের সমান হতে হলে আজকের দিনের যেকোনও শক্তিশালী কম্পিউটারের যে শক্তি আছে তার প্রায় ১০ লাখ গুণ বেশি হতে হবে। তাই আমরা প্রত্যেকেই মাথার মধ্যে অসম্ভব দামি একটা কম্পিউটার নিয়ে ঘুরছি। 

তিনি আরও বলেন, এখন আমরা যদি এটির ব্যবহার না করি, তাহলে তার কোনও মূল্যই থাকে না। সৃষ্টিকর্তা আমাদের মাথায় যে সুপার কম্পিউটার দিয়েছেন সেটিকে আমরা যতবেশি ব্যবহার করতে পারবো ততোই সেটির মূল্যকে কাজে লাগাতে পারবো।

আজ মঙ্গলবার (১৪ মার্চ) চাঁদপুর শিল্পকলা একাডেমিতে প্রথমবারের মতো জেলা প্রশাসন অলিম্পিয়াড-২০২২ এর সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

শিক্ষার্থীদের উদ্দেশে ডা. দীপু মনি বলেন, বড় বড় বিজ্ঞানীরা তাদের অনুসন্ধিৎসাকে কাজে লাগিয়ে, মস্তিষ্ক নামের সুপার কম্পিউটারকে কাজে লাগিয়ে অনেক বড় বড় কিছু আবিষ্কার করেছেন। তাই আমাদের নিজেদেরকে এবং দেশকে এগিয়ে নিতে হলে বিজ্ঞান শিখতে হবে, প্রযুক্তি শিখতে হবে, প্রযুক্তি উদ্ভাবন করতে হবে।

তিনি আরও বলেন, আইসিটি শিখতে হবে। আইসিটি এখন সাক্ষরতার অংশ। আমরা আগে যেমন বলতাম, অ, ক, খ, ১, ২,৩, ৪ গুনতে পারাটা হচ্ছে সাক্ষরতা। এখন কম্পিউটার চালাতে পারাটাও সাক্ষরতার অংশ। কাজেই এক্ষেত্রে আমাদেরকে সব পারতে হবে। সেই সঙ্গে সফট স্কিলস জানতে হবে। ইংরেজিসহ একাধিক ভাষা শিখতে হবে।

চাঁদপুরের জেলা প্রশাসক কামরুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- পুলিশ সুপার মিলন মাহমুদ, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) বশির আহমেদ, পৌর মেয়র জিল্লুর রহমান জুয়েল, চাঁদপুর সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর অসিত বরণ দাশ, পুরানবাজার ডিগ্রি কলেজের অধ্যক্ষ রতন কুমার মজুমদার ও প্রতিযোগিতায় অংশ নেওয়া দুজন শিক্ষার্থী। পরে এই অলিম্পিয়াডে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিক্ষামন্ত্রী। এই অলিম্পিয়াডে জেলার প্রায় ৩০ হাজার শিক্ষার্থী অংশ নেয়।


সর্বশেষ সংবাদ