০৮ মার্চ ২০২৩, ১৬:৫২

সরকারের ব্যর্থতায় রাজধানী এখন বিস্ফোরণের নগরী: ফখরুল

  © সংগৃহীত

সরকারের সীমাহীন ব্যর্থতায় রাজধানী এখন বিস্ফোরণের নগরীতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। সাম্প্রতিককালে সায়েন্সল্যাব, গুলিস্তান ও সীতাকুণ্ডে বিস্ফোরণের ঘটনায় গভীর উদ্বেগ জানিয়ে তিনি বলেন, আজকে দুর্ভাগ্য আমাদের। এই সরকারের ব্যর্থতার কারণে ঢাকা মহানগরী বিপজ্জনক নগরীতে পরিণত হয়েছে। গত কয়েক দিন ধরে শুধু বিস্ফোরণ হচ্ছে।

বুধবার (৮ মার্চ) রাজধানীর নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে এক শোভাযাত্রা-পূর্ব সমাবেশে মির্জা ফখরুল এসব কথা বলেন। আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে জাতীয়তাবাদী মহিলা দল এই শোভাযাত্রার আয়োজন করে। 

কেন হচ্ছে এসব বিস্ফোরণের ঘটনা ঘটছে জানতে চেয়ে ফখরুল বলেন, গ্যাস জমে থেকে সায়েন্স ল্যাবে বিস্ফোরণে তিনজন মারা গেলেন। যে ভবনে বিস্ফোরণ হচ্ছে, সেই ভবনে নির্মাণকাজ, রক্ষণাবেক্ষণ দেখাশোনা করা হচ্ছে না। গতকাল (মঙ্গলবার) ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। একটি বাণিজ্যিক ভবনে বিস্ফোরণের ফলে দুজন মহিলাসহ ১৭ জন মারা গেছেন। 

আরও পড়ুন: বহিষ্কারের পর ছাত্রলীগের তিন নেতাকে পেটাল যুবদল, উত্তপ্ত কুবি

তিনি বলেন, কিছুদিন আগে চট্টগ্রামে বিস্ফোরণ হলে সেখানে সাতজন মারা যান।  সরকারের যে ডিপার্টমেন্টগুলো রয়েছে, যাদের এগুলো দেখার কথা, নজরদারিতে রাখার কথা, তারা কোনো কাজ করে না, সব দুর্নীতির সঙ্গে জড়িত, যার কারণে এই ভবনগুলোতে কোনও  নিরাপত্তা নেই। কোনও ব্যবস্থা না থাকার কারণে আজকে এভাবে মানুষ প্রাণ হারাচ্ছে।

মির্জা ফখরুল আরও বলেন, ঢাকা মহানগরের বাতাসকে এখন বলা হচ্ছে পৃথিবীর সবচেয়ে দূষিত বাতাস। এছাড়াও আন্তর্জাতিক গণমাধ্যমে প্রকাশিত ইকোনমিকস পত্রিকা বলছে, দূষিত মহানগরকে ছাড়িয়ে এখন দুর্নীতির যে বাতাস, এটা এখন বাংলাদেশকে পুরোপুরি গ্রাস করে ফেলছে।