০৮ মার্চ ২০২৩, ১০:৫৫

৭৪ বছর বয়সে তৃতীয় মাস্টার্স করলেন বিএনপি নেতা মিন্টু

  © সংগৃহীত

৭৪ বছর বয়সে ইংল্যান্ডের একটি বিশ্ববিদ্যালয় থেকে তৃতীয় মাস্টার্স ডিগ্রি (মাস্টার অব ল’জ) অর্জন করেছেন বিএনপি নেতা আবদুল আউয়াল মিন্টু। তার এই অর্জনে অভিনন্দন জানিয়ে ছেলে তাবিথ আউয়াল ফেসবুকে লেখেন, আমার বাবা আব্দুল আউয়াল মিন্টু প্রতিনিয়ত তার কাজের মধ্য দিয়ে আমাদের অনুপ্রাণিত করেন। রাজনীতি, সমাজসেবা, ব্যবসা—সবকিছু সামলে এখনও জ্ঞানচর্চার জায়গায় তার বিন্দুমাত্র ছাড় নেই। বরং প্রতিবছরই যেন আমাদের জন্য সফলতার নতুন নতুন মান নির্ধারণ করে দেন তিনি।

তাবিথ আরও লেখেন, আজ বাবাকে আবারও অভিনন্দন জানাই তার তৃতীয় মাস্টার্স ডিগ্রি (মাস্টার অব ল'জ) অর্জনের জন্য।

গত সোমবার (৬ মার্চ) ইউনিভার্সিটি অব লন্ডনের বার্বিকান সেন্টারে গ্রাজুয়েশন অনুষ্ঠানে অংশগ্রহণ করেন এবং মাস্টার্স ডিগ্রির (এলএলএম) সনদ গ্রহণ করেন আবদুল আউয়াল মিন্টু। পরে গতকাল মঙ্গলবার (৭ মার্চ) নিজের ভেরিফায়েড ফেসবুক পেজে বাবাকে এ অভিনন্দন জানান তাবিথ আউয়াল।

বিএনপির রাজনীতিতে যুক্ত তাবিথ আউয়াল ধানের শীষ প্রতীকে ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে নির্বাচনে অংশ নিয়ে দলে ও দলের বাইরে ব্যাপক জনপ্রিয়তা পান। তার বাবা আবদুল আউয়াল মিন্টু বিএনপির ভাইস চেয়ারম্যান এবং এফবিসিসিআইর সাবেক সভাপতি।

১৯৪৯ সালের ২২ ফেব্রুয়ারি জন্ম নেওয়া আবদুল আউয়াল মিন্টু ফেনী সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় থেকে ১৯৬৪ সালে এসএসসি ও কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ থেকে ১৯৬৬ সালে এইচএসসি পাস করেন। মার্কেন্টাইল মেরিন একাডেমি চট্টগ্রাম থেকে ১৯৬৮ সালে ডিপ্লোমা করেন নৌ বিজ্ঞানে। নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটি থেকে ১৯৭৩ সালে মেরিন ট্রান্সপোর্টেশন বিজ্ঞান বিএসসি ডিগ্রি ও ১৯৭৭ সালে এমএসসি ডিগ্রি অর্জন করেন।

কৃষি ব্যবসা শুরু করার পর ১৯৯৫ সালে সোয়াচ, ইউনিভার্সিটির ভার্সিটি অব লন্ডন থেকে এগ্রিকালচার অব ইকোনমিকসে মাস্টার্স ডিগ্রি এবং ২০২২ সালে তৃতীয় বারের মতো ইউনিভার্সিটি অব লন্ডনের কুইন মেরি কলেজ থেকে ইন্টারন্যাশনাল বিজনেস ল নিয়ে মাস্টার্স করেন।