০৭ মার্চ ২০২৩, ১৫:৫৮

নারীর অর্থনৈতিক সুরক্ষায় বাংলাদেশ ১৭৪তম 

কর্মক্ষেত্রে নারী  © সংগৃহীত

নারীর অর্থনৈতিক সুরক্ষা ক্ষেত্রে বিশ্বের ১৯০টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ১৭৪তম। আর দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে বাংলাদেশের পেছনে রয়েছে শুধু আফগানিস্তান।

আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে গতকাল সোমবার (৬ মার্চ) প্রকাশিত বিশ্বব্যাংকের ‘উইমেন, বিজনেস অ্যান্ড দ্য ল- ২০২৩’ শীর্ষক প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

কাজের জন্য বিচরণ-সুবিধা, কর্মপরিবেশ, বেতন-মজুরি, বিবাহ, অভিভাবকত্ব, উদ্যোক্তা, সম্পদ ও সরকারি ভাতা- এই আটটি সূচকের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করেছে বিশ্বব্যাংক। এর মধ্যে কর্ম খোঁজার সূচকে বাংলাদেশে নারী-পুরুষের আইনি সমতা থাকলেও কর্মক্ষেত্রে বেতন-মজুরির ক্ষেত্রে নারীরা বৈষম্যের শিকারের চিত্র প্রতিবেদনে উঠে আসে। এছাড়া, বাংলাদেশে নারীরা এখনও আইনি সুযোগের দিক থেকে পুরুষদের তুলনায় অনেকটাই পিছিয়ে রয়েছে বলে প্রতিবেদনে ইঙ্গিত করা হয়েছে।

আরও পড়ুন: উচ্চশিক্ষায় বাংলাদেশি শিক্ষার্থীদের ফুল-ফ্রি স্কলারশিপ দিচ্ছে রোমানিয়ার বিশ্ববিদ্যালয়

সূচকে নারী-পুরুষের আইনি সুরক্ষায় বাংলাদেশ ৪৯ দশমিক ৪ পয়েন্ট পেয়েছে। বৈশ্বিক ও দক্ষিণ এশিয়ায় গড় পয়েন্ট যথাক্রমে ৭৭ দশমিক ১ এবং ৬৪ দশমিক ৭ এর ক্ষেত্রে দুটোতেই পিছিয়ে বাংলাদেশ। নারীর চলাচলের স্বাধীনতায় বাংলাদেশের স্কোর ১০০, কর্মক্ষেত্রে ৫০, বেতনে ২৫, ব্যবসা পরিচালনায় ৭৫, সম্পত্তির অধিকারে ৪০, বিয়েতে  ৬০, সন্তান নেওয়ায় ২০ এবং পেনশন পাওয়ার ক্ষেত্রে ২৫।

আরও পড়ুন: জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে এইচএসসি পরীক্ষা শুরুর পরিকল্পনা

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে ৮০ দশমিক ৬ পয়েন্ট নিয়ে তালিকায় শীর্ষস্থানে (৯৪তম) আছে প্রতিবেশী নেপাল। এছাড়া ভুটান ১১৬তম (স্কোর ৭৫), ভারত ১২১তম (স্কোর ৭৪ দশমিক ৪), মালদ্বীপ ১২৫তম (স্কোর ৭৩ দশমিক ৮), শ্রীলঙ্কা ১৫০তম (স্কোর ৬৫ দশমিক ৬), পাকিস্তান ১৫৭তম (স্কোর ৫৮ দশমিক ৮) এবং আফগানিস্তানের অবস্থান  ১৮৪তম (স্কোর ৩১ দশমিক ৯)।