০৬ মার্চ ২০২৩, ১৪:০৬

সায়েন্স ল্যাব এলাকায় বিস্ফোরণ, ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা

ক্ষতিগ্রস্ত ভবনটি ঝুঁকিপূর্ণ ঘোষণা  © সংগৃহীত

রাজধানীর সায়েন্স ল্যাবরেটরি এলাকায় বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত শিরিন ম্যানশনেকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

রোববার (৫ মার্চ) বিকেলে ভবনটিকে পরিত্যক্ত ঘোষণা করে ব্যানার টানিয়ে দিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের কর্মকর্তারা। এছাড়া আজ সকাল থেকে পুলিশের একটি দল ঘটনাস্থল পরিদর্শন করেছেন এবং ভবনটির চারপাশে নিরাপত্তায় রয়েছেন পুলিশ সদস্যরা।

এর আগে রবিবার সকাল পৌনে ১১টার দিকে বিকট শব্দে বিস্ফোরণ ঘটে শিরিন ম্যানশনের তিনতলায়। বিস্ফোরণে ভবনের দেয়াল ধসে ঘটনাস্থলেই তিনজন নিহত হন। আহত হন ১৫ জন। আহত ব্যক্তিরা বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন।

আরও পড়ুন: তানজীমউদ্দীনের নিরাপত্তা ও ছাত্রী নিপীড়নের বিচার চান ৫৩ শিক্ষক।

ঘটনাস্থল পরিদর্শন এবং পুরো ভবন থেকে বিস্ফোরণ-সংক্রান্ত বিভিন্ন আলামত সংগ্রহ করেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সদস্যরা। পরে নানান বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা শেষে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) কমিশনার খন্দকার গোলাম ফারুক জানান, তাঁরা বিস্ফোরক-সংক্রান্ত কোনো আলামত পাওয়া যায় নি। জমে থাকা গ্যাস থেকে বিস্ফোরণ হয়েছে। অপরদিকে আজ বেলা ১১টা পর্যন্ত এ ঘটনায় কোনো মামলা হয়নি। 

গতকালের বিস্ফোরণে আশপাশের ভবনও কেঁপে ওঠে। ভূমিকম্প হচ্ছে মনে করে অন্যান্য ভবনের লোকজনও নিচে নেমে আসেন। বিস্ফোরণের পরপর আগুন ধরে যায় শিরিন ভবনে। খবর পেয়ে ফায়ার সার্ভিস সকাল ১০টা ৫৫ মিনিটে ঘটনাস্থলে পৌঁছায়। ৪টি ইউনিট মিলে ১৮ মিনিটের মধ্যে নিয়ন্ত্রণে এনে উদ্ধারকাজ শুরু করে।