০৪ মার্চ ২০২৩, ২৩:০৩

পাঠ্যপুস্তক নিয়ে হেফাজতের কাছে সরকার মাথানত করেছে: মেনন

রাশেদ খান মেনন  © ফাইল ছবি

নতুন পাঠ্যপুস্তক নিয়ে সরকার হেফাজতে ইসলামের কাছে মাথানত করেছে বলে মন্তব্য করেছেন ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন। শনিবার (৪ মার্চ) দুপুরে সাতক্ষীরার শহীদ আব্দুর রাজ্জাক পার্কে অনুষ্ঠিত দলীয় জনসভায় তিনি এ কথা বলেন।

রাশেদ খান মেনন, সরকার হেফাজতে ইসলাম নামের সাম্প্রদায়িক শক্তির কাছে মাথানত করে আমাদের পাঠ্যপুস্তক থেকে অসাম্প্রদায়িক লেখাগুলোকে বাদ দিয়ে শিক্ষা ব্যবস্থাকে সাম্প্রদায়িক করা হচ্ছে।

সরকারের সমালোচনা করে মেনন বলেন, ১৪ দলীয় জোট সরকার ২০০৮ সালে সরকার গঠন করে বঙ্গবন্ধু হত্যা মামলার রায় বাস্তবায়ন ও যুদ্ধাপরাধীদের বিচার কার্যক্রম শুরু করে। বিচারের রায় বাস্তবায়ন হচ্ছে। যুদ্ধাপরাধী ও স্বাধীনতা যুদ্ধের বিরোধী রাজনৈতিক শক্তির মৌলবাদী অর্থনৈতিক প্রতিষ্ঠানগুলোর বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেয়নি।

‘‘যার মাধ্যমে তারা অর্থপাচার ও সাম্প্রদায়িক তৎপরতা চালাচ্ছে। রাজনৈতিক দলের রেজিস্ট্রেশন বাতিল করলেও তাদের রাজনৈতিক তৎপরতা বন্ধ করেনি।’’

তিনি আরও বলেন, ২০১৩-১৪ সালে জামায়াত ইসলামের করা হত্যাকাণ্ড ও নাশকতা মামলার বিচার এখনও পর্যন্ত বাস্তবায়ন হয়নি। মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে অর্জিত ৭২-এর সংবিধান বাস্তবায়নের প্রতিশ্রুতি থাকলেও রাষ্ট্রধর্ম ইসলাম বহাল আছে।