০৪ মার্চ ২০২৩, ২১:৩৯

গলায় জুতার মালা পরানো সেই শিক্ষককে বাইক উপহার

মোটরসাইকেলের চাবি তুলে দেওয়া হচ্ছে  © সংগৃহীত

নড়াইলের মিজার্পুর ইউনাইটেড ডিগ্রি কলেজে লাঞ্ছিত হওয়া এবং মোটরসাইকেল পুড়িয়ে ক্ষতিগ্রস্ত করা ভারপ্রাপ্ত অধ্যক্ষকে মোটরসাইকেল উপহার দিয়েছেন প্রখ্যাত নাট্যকার রামেন্দু মজুমদার।

শনিবার (৪ মার্চ) সকালে নড়াইল শহরের আশ্রম রোডে টিভিএস মোটরসাইকেলের শো-রুম হতে নাট্যকার রামেন্দু মজুমদারের পক্ষে আনুষ্ঠানিকভাবে মোটরসাইকেলটি হস্তান্তর করেন।

এসময় সেখানে উপস্থিত ছিলেন নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ অধ্যক্ষ প্রফেসর মো. রবিউল ইসলাম, নড়াইল সদর উপজেলা চেয়ারম্যান মো. নিজাম উদ্দিন খান নিলু, পৌরসভার মেয়র আঞ্জুমান আরাসহ আরও অনেকে।

অতিথিরা বলেন, ঘটনার দিন কোনো অপরাধ করেননি মিজার্পুর ইউনাইটেড ডিগ্রি কলেজের অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস। তিনি ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন। আজ এ অসামান্য উপহার সারা দেশ ও বিশ্ববাসীকে জানিয়ে দিল অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে সবাই ভালোবাসেন।

অধ্যক্ষ স্বপন কুমার বলেন, মানুষের জীবনে ভালো-খারাপ সময় আসে। আমি খারাপ সময়টা ভুলে মানুষের ভালোবাসা নিয়ে চলতে চাই।

প্রসঙ্গত, ওই কলেজের একাদশ শ্রেণির এক ছাত্র নিজের ফেসবুকে আইডিতে ভারতে বিতর্কিত নূপুর শর্মার ছবি ব্যবহার করে একটি পোস্ট করেন। পরে শিক্ষার্থীরা বিষয়টি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে জানান। এক পর্যায়ে অধ্যক্ষ কলেজের সব শিক্ষকদের পরামর্শে রাহুলকে পুলিশের হাতে তুলে দেয়ার প্রস্তুতি নেন। কিন্তু তার আগেই ‘কিছু মানুষ’ কলেজ চত্বরে থাকা শিক্ষকদের তিনটি মোটরসাইকেল পুড়িয়ে দেয় তারা। এর মধ্যে অধ্যক্ষের একটি মোটরসাইকেল ছিল। পরে পরিস্থিতি নিয়ন্ত্রণে ডাকা হয় পুলিশ। ওই ঘটনার সময় অন্তত ১০ জন ছাত্র-জনতা আহত হন। তাৎক্ষণিক ঘটনাটি সারাদেশে আলোচিত হয়। প্রশ্ন ওঠে পুলিশের ভূমিকা নিয়েও।

পরিস্থিতি যখন নিয়ন্ত্রণের দিকে তখন একটি মহল অধ্যক্ষের বিরুদ্ধে অভিযোগ তুলো আবারও উত্তপ্ত করে। তারা ঘটনার দিন (১৮ জুন ২০২২) বিকেলে পুলিশের সামনেই অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস এবং ওই শিক্ষার্থীর গলায় জুতারমালা পরিয়ে ঘোরায়। পরে জেলা প্রশাসক ও পুলিশ সুপার ঘটনাস্থলে উপস্থিত হয়ে দোষীদের আইনের আওতায় আনার আশ্বাস দিলে পরিস্থিতি স্বাভাবিক হয়। ওই ঘটনায় পাঁচ জনকে গ্রেপ্তার করে পুলিশ।