০৩ মার্চ ২০২৩, ২২:১৩

পঞ্চগড়ে পুলিশ-মুসল্লি সংঘর্ষে যুবক নিহত

পঞ্চগড়ে পুলিশ-মুসল্লি সংঘর্ষ  © সংগৃহীত

পঞ্চগড়ে আহমদিয়া অনুসারিদের (কাদিয়ানী) জলসা বন্ধের দাবিতে বিক্ষোভ করেন মুসল্লিরা। এ সময় পুলিশ তাদের মিছিলে বাধা দিলেদফায় দফায় চলে ধাওয়া-পাল্টা ধাওয়া। এতে দুই পক্ষের অন্তত অর্ধশতাধিক আহত হয়েছেন। নিহত হয়েছেন আরিফুর রহমান (৩০) নামে এক যুবক। শুক্রবার (৩ মার্চ) জুমার নামাজের পর সংঘর্ষ শুরু হয়।

পঞ্চগড় পৌরসভার ২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর মাজেদুর রহমান চৌধুরী ইরান জানান, সংঘর্ষে আরিফুর রহমান (৩০) নামে একজন নিহত হয়েছেন। তিনি জেলা শহরের মসজিদপাড়া এলাকার ফরমান আলীর ছেলে। সংঘর্ষের সময় ধাওয়া-পাল্টা ধাওয়ায় আরিফের মৃত্যু হয়েছে বলে জানান তিনি।

এদিকে, কাদিয়ানি সম্প্রদায়েরও একজন নিহত হয়েছেন বলে দাবি করেছেন সালানা জলসার আহ্বায়ক আহমেদ তফসের চৌধুরী। তবে নিহতের পরিচয় নিশ্চিত করতে পারেননি তিনি।

জানা গেছে, জুমার নামাজের পর জালসা বন্ধের দাবিতে জনতা ও মুসল্লিরা সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন। এ সময় পুলিশ তাদের বাধা দিলে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে পুলিশের সঙ্গে তাদের সংঘর্ষ ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। পুলিশ, বিজিবি ও র‌্যাব সম্মিলিতভাবে তাদের প্রতিহত করার চেষ্টা করে। এ সময় টিয়ারশেল, রাবার বুলেট ও গুলি চালানো হয়। এতে আহত হন পুলিশ, সাংবাদিক মুসল্লিসহ অর্ধশতাধিক।

পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশের সঙ্গে বিজিবি ও র‌্যাব কাজ করছে। রাতে বর্ডার গার্ড বাংলাদেশ-বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরিফুল ইসলাম বলেন, উদ্ভূত পরিস্থিতি নিয়ন্ত্রণে ঘটনাস্থলে ১৭ প্লাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে। যেকোনও পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছেন বিজিবি সদস্যরা।