চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন: ডেপুটি স্পিকার

মো. শামসুল হক টুকু
মো. শামসুল হক টুকু  © সংগৃহীত

জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু বলেছেন, আমাদের উচিৎ শুধু শ্রম দেয়া ও অর্থনৈতিকভাবে সাবলম্বী হওয়ার মানসিকতা তৈরি করা। যার যে বিষয়ে দক্ষতা আছে সরকার সে বিষয়ে উদ্যোক্তা তৈরি করতে স্বল্প সুদে ঋণ দিচ্ছে, প্রশিক্ষণ দিচ্ছে, পরামর্শ দিচ্ছে। বেকারত্ব দূরীকরণে শুধু চাকরির পিছনে ছুটলে হবে না, অন্যকে চাকরি দেয়ার মতো উদ্যোক্তা তৈরি করতে হবে।

শনিবার (২৫ ফেব্রুয়ারি) বেড়া উপজেলা প্রাণিসম্পদ দপ্তর ও ভেটেরিনারি হাসপাতাল চত্বরে ও সাঁথিয়া প্রাণিসম্পদ কার্যালয় চত্বরে স্মার্ট লাইভস্টক স্মার্ট বাংলাদেশ প্রতিপাদ্যে প্রাণিসম্পদ প্রদর্শনী-২০২৩’র উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ডেপুটি স্পিকার এসব কথা বলেন।

ডেপুটি স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা জনগণের পুষ্টি চাহিদা পূরণের লক্ষ্যে প্রাণিসম্পদ উন্নয়নে বহুমুখী পদক্ষেপ গ্রহণ করেছেন। কৃষক ও খামারিদের উৎপাদন বৃদ্ধির বিভিন্ন তথ্য ও অভিজ্ঞতা বিনিময়ের উৎকৃষ্ট মাধ্যম উল্লেখ করে মো. শামসুল হক টুকু বলেন, প্রাপ্ত জ্ঞান কাজে লাগিয়ে বেকারদের উচিৎ উদ্যোক্তা হওয়া।

তিনি বলেন, একসময়ের জরাজীর্ণ বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে সমৃদ্ধির পথে এগিয়ে যাচ্ছে। দেশে খাদ্য ঘাটতি দূর হয়েছে, সরকার এখন জনগনের পুষ্টি চাহিদা পূরণ নিয়ে ভাবছে। জাতির পিতা প্রাণিজ উৎপাদন বৃদ্ধির জন্য এই অঞ্চলে মিল্ক ভিটা প্রতিষ্ঠা করেছিলেন বলেও তিনি উল্লেখ করেন। 

আরও পড়ুন: সব শিক্ষাপ্রতিষ্ঠানে যৌন হয়রানি ও র‌্যাগিং বিরোধী ক্যাম্পেইন করবে ছাত্রলীগ

মো. শামসুল হক টুকু বলেন, দেশীয় প্রাণিজ উৎপাদন বৃদ্ধির মধ্যদিয়ে একদিকে যেমন খাদ্য ও পুষ্টির চাহিদা পূরণ হবে, অন্যদিকে জনগনের বেকারত্ব দূর ও অর্থনৈতিক কর্মকান্ডও বৃদ্ধি পাবে। সব ধরনের কাজের প্রতি সকলকে শ্রদ্ধাশীল হতে হবে।

অনুষ্ঠানের শুরুতে কোরআন তিলাওয়াত ও গীতা পাঠ করা হয়। খামারীদের উৎসাহ প্রদানের লক্ষ্যে বিভিন্ন ক্যাটাগরিতে অর্থ পুরস্কার ও সার্টিফিকেট প্রদান করা হয়। 


সর্বশেষ সংবাদ