নীরবতা ভালোবাসেন; তাহলে আজকের দিনটি আপনার জন্য

দিবস
নিরবতা  © প্রতীকী ছবি

সামাজিকতা আর আচরণের ভিত্তিতে মানুষের সাধারণত দুটি প্রকার লক্ষ্য করা যায়। অন্তর্মুখী ও বহির্মুখী, ইংরেজীতে আমারা বলি-ইন্ট্রোভার্ট ও এক্সট্রোভার্ট। যারা ইন্ট্রোভার্ট হয়ে থাকেন তারা সাধারণত চুপচাপ থাকতে পছন্দ করেন এবং কোলাহল-শব্দ অপছন্দ করে থাকেন। ইট-পাথরের এই এই শহরে কিছুক্ষণ নীরবতা পাওয়ার জন্য অনেক কাঠখড় পোড়াতে হয়। আপনি যদি নীরবতা প্রেমী হয়ে থাকেন তাহলে আজকের জন্য আজকের দিনটি আপনার জন্য।

আজ ২৫ ফেব্রুয়ারি, নৈঃশব্দ্য দিবস বা কোয়ায়েট ডে। চারদিকে এত কথা, এত শব্দ, এত কোলাহল থেকে নিজেকে নিস্তার দিতে চলে যেতে পারেন কোনো নির্জন স্থানে।

আরও পড়ুন: নৌবাহিনীর অফিসার ক্যাডেট পদে চাকরি, আবেদন চলছে।

তথাকথিত এই আধুনিক সভ্যতার বেড়াজালে বেড়ে চলছে শব্দদূষণ। বিশেষ করে শহরে শব্দদূষণের মাত্রা যেন অন্য এক পর্যাযে রয়েছে। অন্তত একটা দিন নিজেকে নিরবতায় ডুবিয়ে রাখুন। চারপাশের সব শব্দদূষণ হয়তো থামাতে পারবেন না, কিন্তু বছরে একটি দিন চলে যেতে পারেন কোন নির্জন স্থানে যেখানে কোনো শব্দদূষণ থাকবে না। কিছু সময় ধ্যানে বসে খুঁজতে পারেন নিজের ভেতরের মানুষটাকে।

বাহিরের শব্দদূষণ থামাতে না পারলেও বছরে একটি দিন কথার শব্দদূষণ তো থামানোই যায়। শরীর ও মন উভয়ের জন্য নির্জনতা-নৈঃশব্দ্য কতটা জরুরি তা মোটামুটি সবারই জানা। আর বছরজুড়ে তো কম কথা বলা হয় না, তাই আজকের দিনটা হোক না, নীরবতার।


সর্বশেষ সংবাদ