১৯ ফেব্রুয়ারি ২০২৩, ২৩:৪৪

সাবেক তথ্য ও যোগাযোগ মন্ত্রী ব্যারিষ্টার নাজমুল হুদা আর নেই

ব্যারিষ্টার নাজমুল হুদা  © ফাইল ফটাে

সাবেক তথ্য ও যোগাযোগ মন্ত্রী, প্রাক্তন বিএনপির নেতা এবং ঢাকা দোহার এলাকার সাবেক সংসদ সদস্য ব্যারিষ্টার নাজমুল হুদা মারা গেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। প্রবীণ এই রাজনীতিবিদের মৃত্যুকালে বয়স হয়েছিল ৮০ বছর।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) রাত ১০ টায় রাজধানীর স্কয়ার হাসপাতালে মারা যান তিনি। তার ব্যক্তিগত সহকারী এবং তৃণমূল বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব আক্কাস খান এ বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানিয়েছেন, ব্যারিষ্টার নাজমুল হুদা ক্যান্সারে আক্রান্ত ছিলেন। তিন দিন আগে তাকে স্কয়ার হাসপাতালে ভর্তি করা হয়। তার মরদেহ কিছুক্ষণ পর তার ধানমন্ডির বাসায় নেয়া হবে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, দীর্ঘ দিন ধরে নানা রোগে আক্রান্ত ছিলেন ব্যারিষ্টার নাজমুল হুদা। সম্প্রতি তিনি হাসপাতাল থেকে বাসায় ফেরেন। গত সপ্তাহে তার গঠিত তৃণমূল বিএনপি নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেয়েছিল।

বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) গঠনের সময় দলটিতে যুক্ত হন ব্যারিষ্টার নাজমুল হুদা। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান তাকে দলের নীতি-নির্ধারণী ফোরাম স্থায়ী কমিটিতে নিয়েছিলেন। এরপর তাকে একই কমিটিতে রাখেন বেগম খালেদা জিয়াও। 

ব্যারিষ্টার নাজমুল হুদা ১৯৯১ ও ২০০১ সালে খালেদা জিয়া সরকারে মন্ত্রী ছিলেন। এর মধ্যে তিনি একবার বিএনপি থেকে বহিষ্কৃত হয়ে পুনরায় বিএনপিতে ফিরেছিলেন। তবে বিএনপির সঙ্গে সব ধরনের সম্পর্ক চুকিয়ে ২০১২ সালে বিএনএফ নামে নতুন একটি দল গঠন করেন তিনি। 

এরপর সেই দল থেকে নাজমুল হুদাকেই বহিষ্কার করে ২০১৪ সালে এমপি হন দলটির প্রতিষ্ঠাকালীন প্রধান সমন্বয়ক আবুল কালাম আজাদ। পরবর্তীতে বাংলাদেশ ন্যাশনাল অ্যালায়েন্স (বিএনএ) এবং বাংলাদেশ মানবাধিকার পার্টি (বিএমপি) নামে দুটি নতুন রাজনৈতিক প্ল্যাটফর্ম গড়েন নাজুমুল হুদা। তাতে সফল না হওয়ার পর ‘তৃণমূল বিএনপি’ নামে নতুন দল করেন। গেল সপ্তাহে তার গঠিত তৃণমূল বিএনপি নির্বাচন কমিশনের (ইসি) নিবন্ধন পেয়েছিল।