বাংলা একাডেমি কর্তৃক বই প্রদর্শনী বন্ধ কলঙ্কজনক: ফখরুল  

বাংলা একাডেমি কর্তৃক বই প্রদর্শনী বন্ধ কলঙ্কজনক: ফখরুল  
বাংলা একাডেমি কর্তৃক বই প্রদর্শনী বন্ধ কলঙ্কজনক: ফখরুল    © টিডিসি ফটো

বাংলা ভাষার চিন্তা-চেতনা বিকাশের জন্য বাংলা একাডেমি প্রতিষ্ঠা হয়েছিল জানিয়ে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, কি দুর্ভাগ্য-সেই বাংলা একাডেমি আজ অন্যায়ভাবে বিভিন্ন বই প্রদর্শনী বন্ধ করে কলঙ্কজনক এ অধ্যায় সৃষ্টি করেছে। আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।

রবিবার (১৯ ফেব্রুয়ারি) নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলন তিনি এ কথা বলেন। সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে বিএনপির পক্ষ থেকে একগুচ্ছ কর্মসূচি ঘোষণা করেন।

বিএনপি মহাসচিব বলেন, এবারের ২১ ফেব্রুয়ারিতে আমরা নতুন করে শপথ নিতে চাই— দেশে গণতন্ত্রকে পুনঃরুদ্ধার করব। জনগণের কথা বলার অধিকার, মুক্ত চিন্তা করার অধিকার, তার যে স্বাধীনতা সেটা প্রতিষ্ঠা করার জন্য। 

বর্তমানে দেশে সম্পূর্ণভাবে একনায়কতন্ত্র ও পুরানো একদলীয় শাসন ব্যবস্থা প্রতিষ্ঠা করার চক্রান্ত চলছে দাবি করে বিএনপির মহাসচিব বলেন, আগামী ২১ ফেব্রুয়ারি সেই লক্ষ্যে কর্মসূচি পালন করতে যাচ্ছি। সেদিন জাতিকে ঐক্যবদ্ধ করা, গণতন্ত্রকে ফিরিয়ে আনা ও শুধু ভাষার স্বাধীনতা নয়, সামগ্রিক স্বাধীনতা প্রতিষ্ঠা করার শপথ গ্রহণ করব। 

তিনি বলেন, ২১ ফেব্রুয়ারি ভোর ৬টায় নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে জাতীয় পতাকা উত্তোলন ও কালো পতাকা উত্তোলন করা হবে। সকাল সাড়ে ৬টায় নিউমার্কেট বলাকা সিনেমা হলের সামনে কালো ব্যাজ সহকারে দলীয় নেতাকর্মীরা জমায়েত হবেন। সেখান থেকে আজিমপুর কবরস্থানে ভাষা শহীদদের মাজার জিয়ারত, সেখান থেকে কেন্দ্রীয় মিনারে যাত্রা ও ভাষা শহীদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হবে। 

মির্জা ফখরুল জানান, মহান শহীদ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ২০ ফেব্রুয়ারি দুপুর ২টায় রমনার ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশন মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হবে। 

বিএনপি মহাসচিব আরও বলেন, ২১ ফেব্রুয়ারি সারাদেশে মহানগর, জেলা, উপজেলা ও থানা কার্যালয়ে দলীয় ও জাতীয় পতাকা অর্ধনমিত রাখা ও কালো পতাকা উত্তোলন করা হবে। পাশাপাশি স্থানীয় শহীদ মিনারে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা আয়োজনের জন্য দলের সব জেলা কমিটিকে এ নিয়ে নির্দেশনাও জানান মির্জা ফখরুল।


সর্বশেষ সংবাদ