ভারতীয় শিক্ষার সুযোগ সৃ‌ষ্টি‌তে দুই দিনব্যাপী ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ শুরু

ভারতীয় শিক্ষা মেলা
ভারতীয় শিক্ষা মেলা  © সংগৃহীত

ভারতীয় শিক্ষার যোগ্যতা সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য একটি বড় সুযোগ তৈরি কর‌তে রাজধানী‌তে দুই দিনব্যাপী আ‌য়োজন করা হ‌য়ে‌ছে ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’। অভিভাবক এবং ছাত্রদের সমন্বয়ে গঠিত দর্শকদেরকে বৈশ্বিক শিক্ষাগত বিকল্পগুলির পরিপ্রেক্ষিতে ভাবতে এই শিক্ষা মেলা অ‌নেকটা সহায়ক ভূ‌মিকা পালন কর‌বে ব‌লে ম‌নে কর‌ছেন অ্যাফেয়ার্স এক্সিবিশনের প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বোলিয়া।

শুক্রবার সকা‌লে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতীক স‌ন্মেলন কে‌ন্দ্রে এই মেলা শুরু হয়। আগামীকাল শ‌নিবারও চল‌বে ভারতীয় শিক্ষার ওপর বাংলাদেশের অন্যতম এই জনপ্রিয় এডুকেশন শো সিরিজ। অ্যাফেয়ার্স এক্সিবিশন অ্যান্ড মিডিয়া প্রা. লিমিটে‌ডের আ‌য়োজ‌নে শুক্রবার এবং শ‌নিবার সকাল ১০টা থে‌কে শুরু হয়ে মেলা চল‌বে সন্ধ্যা ৬টা পর্যন্ত।

এর আ‌গে গত মঙ্গলবার সকা‌লে চট্টগ্রামের দ্য পেনিনসুলাতে  দুই‌ দিনব্যাপী এই মেলা অনু‌ষ্ঠিত হয়।চট্টগ্রা‌মে মেলার উ‌দ্বোধন ক‌রেন ভারতীয় সহকারী হাই কমিশনার ডা: রাজিভ রঞ্জন। এরই ধারাবা‌হিকতায় এবার ঢাকায় অনু‌ষ্ঠিত হ‌চ্ছে এই মেলা। চল‌তি বছর উচ্চ র‌্যাঙ্কিং বোর্ডিং স্কুল এবং বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের বিশাল বহর মেলায় অংশগ্রহণ করছে।

দুই-শহরে অনুষ্ঠেয় এক্সপোতে ভারতের বিভিন্ন অংশ থেকে প্রায় ৩০টি স্বনামধন্য প্রতিষ্ঠানের অংশগ্রহণ প্রদর্শকদের সংখ্যায় উল্লেখযোগ্য বৃদ্ধি নিশ্চিত করেছে।

চট্টগ্রাম শহ‌রে মেলা উ‌দ্বোধনকা‌লে অ্যাফেয়ার্স এক্সিবিশন-এর প্রতিষ্ঠাতা ও ব্যবস্থাপনা পরিচালক সঞ্জীব বোলিয়া ব‌লেন, ‘আমাদের প্রদর্শনীটি বাংলাদেশের অভিভাবক এবং শিক্ষার্থীদের জন্য ভারতীয় শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষাবিদ এবং ভর্তি কর্তৃপক্ষের সাথে সরাসরি মুখোমুখি হওয়ার জন্য উপযুক্ত প্ল্যাটফর্ম। আ‌মি বিশ্বাস করি এই প্রদর্শনীটি ভারতীয় শিক্ষার যোগ্যতা সম্পর্কে সচেতনতা তৈরি করার জন্য একটি বড় সুযোগ।’

অভিভাবক এবং ছাত্রদের সমন্বয়ে গঠিত দর্শকদেরকে বৈশ্বিক শিক্ষাগত বিকল্পগুলির পরিপ্রেক্ষিতে ভাবতে সাহায্য করার জন্য ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো’ ভারতের কিছু উচ্চ র‌্যাংকিং এবং সুপরিচিত আবাসিক স্কুল যেমন উডস্টক স্কুল (মুসৌরি), হ্যারো ইন্টারন্যাশনাল স্কুল (বেঙ্গালুরু), আসাম ভ্যালি স্কুল (তেজপুর), মুসৌরি ইন্টারন্যাশনাল স্কুল, জেনেসিস গ্লোবাল স্কুল (দিল্লি এনসিআর), ওকরিজ ইন্টারন্যাশনাল স্কুল (হায়দরাবাদ ও ভাইজাগ), কিংস কলেজ (দিল্লি এনসিআর), কাসিগা স্কুল (দেরাদুন), কেআইআইটি ইন্টারন্যাশনাল স্কুল (ভুবনেশ্বর), সেন্ট পলস স্কুল (দার্জিলিং), এবং জৈন ইন্টারন্যাশনাল রেসিডেন্সিয়াল স্কুল, ব্যাঙ্গালোর ইত্যাদি প্রদর্শন করবে। 

এই স্কুলগুলি ভারতীয় ‘আইসিএসই’ এবং ‘সিবিএসই’ পাঠ্যক্রমের পাশাপাশি আন্তর্জাতিক পাঠ্যক্রমগুলি ‘আই‌বি ইন্টারন্যাশনাল ব্যাকালোরেট’ এবং কেমব্রিজ (আইজিসিএসই) প্রদান করবে।

চমৎকার অবকাঠামোগত সুবিধা, শিক্ষকতা কর্মী, সাজসজ্জা, বহিরঙ্গন কার্যকলাপ এবং খেলাধুলার প্রতিশ্রুতি দিয়ে এই স্কুলগুলি মেলায় স্পট এনরোলমেন্ট এবং স্পট কাউন্সেলিং সুবিধাও দেবে। মেলায় র‌য়ে‌ছে কিছু বিশিষ্ট ভারতীয় বিশ্ববিদ্যালয়, কলেজ এবং উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান যা বিভিন্ন একাডেমিক, পেশাদার এবং বৃত্তিমূলক প্রোগ্রাম অফার করছে। 

স্পট কাউন্সেলিং এবং স্পট অ্যাপ্লিকেশন অফারগুলি এই মেলার অন্যতম আকর্ষণ। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলির মধ্যে কয়েকটি হল মণিপাল বিশ্ববিদ্যালয়, এসআরএম বিশ্ববিদ্যালয়, অ্যামিটি বিশ্ববিদ্যালয়, লাভলি প্রফেশনাল ইউনিভার্সিটি, আরভি ইউনিভার্সিটি, এনআইটিটিই ইউনিভার্সিটি, কেআইআইটি ইউনিভার্সিটি, জৈন ইউনিভার্সিটি, অ্যালায়েন্স ইউনিভার্সিটি, এমআইটি ওয়ার্ল্ড পিস ইউনিভার্সিটি, মাহিন্দ্রা ইউনিভার্সিটি ইত্যাদি।

মেলার আয়োজক অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেড-এর পরিচালক রিতেশ জয়সওয়াল বলেন, ‘বিশ্বের একটি বিশাল সংখ্যক মানুষ বিশ্বাস করে যে শিক্ষা যদি শক্তি হয়, তাহলে ভারতীয় শিক্ষা ক্ষমতায়ন করে! অনেক ভারতীয়রা বিভিন্ন ক্ষেত্রে বিশ্বব্যাপী সাফল্য অর্জন করার ফলে 'ভারতীয় শিক্ষা' কেবল গ্রহণযোগ্য, সম্মানজনক নয়, মূল্যবানও হয়ে উঠেছে।’

মেলায় ‘স্পট কাউন্সেলিং’ এর পাশাপাশি ‘স্পট অ্যাপ্লিকেশন’ এর সুযোগও রয়েছে। যার ফলে বাংলাদেশি শিক্ষার্থী এবং অভিভাবকদের সবচেয়ে সাশ্রয়ী মূল্যে বিশ্বমানের শিক্ষা উপভোগ করতে সহায়তা করবে। স্পট এডমিশন স্ট্যান্ডার্ড থ্রি থেকে স্নাতক এবং স্নাতকোত্তর ডিগ্রি পর্যন্ত উন্মুক্ত র‌য়ে‌ছে।

দ্য ‘স্টাডি ইন ইন্ডিয়া এক্সপো' মূলত অ্যাফেয়ার্স এক্সিবিশনস অ্যান্ড মিডিয়া প্রাইভেট লিমিটেডের ধারণা ভারত থেকে পাঁচ শতাধিক প্রতিষ্ঠান শিক্ষা মেলায় প্রদর্শন করেছে এবং থাইল্যান্ড, দক্ষিণ কোরিয়া, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার, মঙ্গোলিয়া, মালয়েশিয়া, নেপাল, ভুটান, বাংলাদেশ, শ্রীলঙ্কা, আফ্রিকার এক মিলিয়নেরও বেশি লোকের কাছে পৌঁছেছে এবং বর্তমানে আফ্রিকা এবং উপসাগরের বিভিন্ন দেশে কার্যক্রম প্রসারিত করছে।


সর্বশেষ সংবাদ