আমেরিকা বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক রেখে কাজ করতে চায়

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন
সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন  © সংগৃহীত

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, আমেরিকা বাংলাদেশের সঙ্গে সুসম্পর্ক রেখে কাজ করতে চায়। গত সাত মাসে আমেরিকার উচ্চপর্যায়ের প্রতিনিধি একের পর দেশে এসে সম্পর্ক উন্নয়নের জন্য কাজ করেছেন। তাঁদের দেশে গিয়ে নেতাদের সঙ্গে আলাপ করার জন্য আহ্বান জানিয়েছেন। এটি সম্ভব হয়েছে প্রধানমন্ত্রীর দৃঢ়তার জন্য। ভুল–বোঝাবুঝি সব দূর করে ভালো সম্পর্ক তৈরি করা উভয় দেশের চাওয়া।

বৃহস্পতিবার (১৬ ফেব্রুয়ারি) সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যের পর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব কথা বলেন।

পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেন, কূটনীতিকেরা বাংলাদেশকে তাঁদের জন্য খুবই গুরুত্বপূর্ণ দেশ মনে করেন। কারণ, বাংলাদেশে ভিন্ন সুযোগ রয়েছে। কোভিডের সময় বাংলাদেশ দক্ষিণ এশিয়ায় আয়ের দিক থেকে প্রথম ছিল। দেশে নতুন নতুন যে সম্ভাবনা আছে, সেসবের সঙ্গে তাঁরা সম্পৃক্ত হতে চান।

আরো পড়ুন: নেতা আসে নেতা যায়— খবরের শিরোনাম পাল্টায় না ছাত্রলীগের

রোহিঙ্গা প্রসঙ্গে আব্দুল মোমেন বলেন, আমাদের এক নম্বর টার্গেট রোহিঙ্গাদের নিজের দেশে ফেরানো। এতে বিভিন্ন দেশের সহায়তা চাওয়া হয়েছে। বিভিন্ন দেশ রোহিঙ্গা নেওয়ার ব্যাপারে জানিয়েছে। এর মধ্যে আমেরিকা ও কানাডা রোহিঙ্গা নেবে বলে জানিয়েছে।

এর আগে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের নতুন শিক্ষাবর্ষের শিক্ষার্থীদের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন পররাষ্ট্রমন্ত্রী। অনুষ্ঠানের শুরুতে সিরিয়া ও তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করেন অতিথিরা। 

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জামাল উদ্দিন ভুঞা, বেসরকারি সংগঠন সীমান্তিকের প্রতিষ্ঠাতা আহমদ আল কবির, যুক্তরাজ্য আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারুজ্জামান চৌধুরী, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বদরুল ইসলাম বক্তৃতা করেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনাবিষয়ক পরিচালক মো. মোস্তফা সামছুজ্জামান।

 


সর্বশেষ সংবাদ