ব্রাকের ৫০ বছর পূর্তিতে তিন দিনব্যাপী ‘হোপ ফেস্টিভ্যাল’

হোপ ফেস্টিভ্যাল
হোপ ফেস্টিভ্যাল  © টিডিসি ফটো

ব্রাকের ৫০ বছর পূর্তি উপলক্ষ্যে শুরু হয়েছে ‘ব্র্যাক হোপ ফেস্টিভ্যাল’। বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) ঢাকার বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে এ অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। তিন দিনব্যাপী অনুষ্ঠানের প্রথম দিনের প্রতিপাদ্য ছিল, ‘হৃদয়ে বাংলাদেশ’। 

প্রথম দিনের উৎসবের আনুষ্ঠানিকতা শুরু হয় জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে। জাতীয় সঙ্গীতের পর তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহত, আহত ও ক্ষতিগ্রস্তদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। এসময় ক্ষতিগ্রস্তদের সহযোগিতা পাঠাতে ইচ্ছুক ব্যক্তিদের বারিধারা কূটনৈতিক এলাকায় অবস্থিত টার্কিশ কোঅপারেশন অ্যান্ড কোঅর্ডিনেশন এজেন্সির সাথে যোগাযোগ করার নির্দেশনা প্রদান করা হয়। 

এরপর দেখানো হয় ব্র্যাকের প্রতিষ্ঠাতা স্যার ফজলে হাসান আবেদের জীবনভিত্তিক একটি তথ্যচিত্র। ব্র্যাক প্রতিষ্ঠাতার বর্ণাঢ্য জীবন ও কর্ম উপস্থিত দর্শকদের মধ্যে এক আবেগঘন পরিবেশের সৃষ্টি করে। পরবর্তীতে রাগ পরিবেশন করেন বেঙ্গল পরম্পরা সংগীতালয় এবং পুঁথিপাঠ পরিবেশন করেন খ্যাতিমান অভিনয়শিল্পী ফজলুর রহমান বাবু ও তাঁর দল। এরপরেই পাঠ করা হয় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের গল্প। এছাড়া, উৎসবে ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে নারীদের অসামান্য অবদানকে সম্মান জানিয়ে নির্মিত তথ্যচিত্রও দেখানো হয়।

মুক্তিযুদ্ধে নারীর অবদানকে সম্মান জানানোর পাশাপাশি যেসব নারীরা ব্রাকের সহযোগিতায় বিভিন্ন সামাজিক প্রতিবন্ধকতাকে গুঁড়িয়ে সামনে এগিয়ে চলছেন তাদের গল্পও তুলে ধরা হয়েছে এই আয়োজনে। এরই অংশ হিসেবে নারীর লসংগ্রামের চিত্র ফুটিয়ে তুলতে স্ত্রীরোগবিশেষজ্ঞ ডা. আফসানা আক্তারের জীবন সংগ্রাম মঞ্চে উপস্থাপন করেছে নাট্যদল ‘প্রাচ্যনাট’। পেশাগত জীবনের এই পর্যায়ে পৌঁছাতে তিনি যে সংগ্রাম আর বৈষম্যের মুখোমুখি হয়েছেন, সে সব ফুটিয়ে তোলা হয়েছে ‘প্রতিদিনের যোদ্ধা’ নামের এই মঞ্চনাটকে। মঞ্চনাটক প্রদর্শন শেষে মনোজ্ঞ সংগীত পরিবেশন করে জনপ্রিয় ব্যান্ড অর্ণব অ্যান্ড ফ্রেন্ডস ও লালন ব্যান্ড। 

ব্রাকের এই উৎসবকে ঘিরে সারাদিনই বিভিন্ন বয়সের মানুষের অংশগ্রহণে মুখর ছিল আর্মি স্টেডিয়াম। শিশুদের জন্য ছিল আলাদা কিডস জোন। শিশুদের স্থাপত্য বিদ্যার ধারণা দিতে ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আর্ককিডস, মাসুদা খানের ড্র আ ফ্রেন্ড, আড়ং এর গহনা তৈরির কর্মশালা জুয়েলস অব বেংগল ছিল সবার আগ্রহের কেন্দ্রে। বিভিন্ন কারিগর, পরিবেশকর্মী, চেঞ্জমেকার এবং মানসিক স্বাস্থ্য বিশেষজ্ঞদের উন্মুক্ত কর্মশালাগুলোও ছিল বেশ প্রাণবন্ত। 

উল্লেখ্য, উৎসবের দ্বিতীয় দিনের আয়োজন সাজানো হয়েছে ‘সম্ভাবনার শক্তি’ প্রতিপাদ্য নিয়ে। এদিন মূল অনুষ্ঠানে বক্তব্য রাখবেন ব্র্যাক এন্টারপ্রাইজেস-এর ব্যবস্থাপনা পরিচালক তামারা হাসান আবেদ। এই অনুষ্ঠানে সব মানুষের সমান অধিকারের দাবি তুলে ধরে পরিবেশনা নিয়ে আসবে ‘সমতন্ত্র’। এছাড়াও থাকবে, যাত্রিক-এর নৃত্যনাট্য এবং আড়ং-এর ফ্যাশন শো। পাশাপাশি সঙ্গীত পরিবেশন করবেন রেনেসাঁ, ফিডব্যাক, ইমন চৌধুরী অ্যান্ড ফ্রেন্ডস, মিফতাহ জামান এবং গার্ল পাওয়ার ব্যান্ড। 

 


সর্বশেষ সংবাদ