বইমেলায় অংশ নিচ্ছে আদর্শ

বইমেলায় অংশ নিচ্ছে আদর্শ
বইমেলায় অংশ নিচ্ছে আদর্শ  © সংগৃহীত

এবারের অমর একুশে বইমেলায় বিতর্কিত ৩ বই বিক্রি না করার শর্তে অংশগ্রহণ করতে পারবে প্রকাশনা সংস্থা আদর্শ। তিনটি বই বইমেলায় প্রদর্শন ও বিক্রি করা হবে না বলে প্রকাশনীর অঙ্গীকারের পর আজ বুধবার হাইকোর্ট রুলসহ এ আদেশ দেন। বিচারপতি মো. খসরুজ্জামান ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ আজ এ আদেশ দেন। আদালতে অঙ্গীকারনামা দাখিলের পর হাইকোর্ট অবিলম্বে আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ দিতে নির্দেশ দিয়েছেন।

একুশে বইমেলায় আদর্শ প্রকাশনীকে স্টল বরাদ্দ না দেওয়ার বৈধতা চ্যালেঞ্জ করে ২ ফেব্রুয়ারি প্রকাশনীর স্বত্বাধিকারী মো. মাহাবুবুর রহমান আবেদনকারী হয়ে রিটটি করেন। রিটের ওপর গতকাল মঙ্গলবার ও আজ শুনানি নিয়ে আদেশ দেন আদালত।

আদর্শের প্রধান নির্বাহী কর্মকর্তা মাহাবুব রহমান বলেন, আমরা হাইকোর্টের রায়কে সম্মান জানিয়ে অমর একুশে বই মেলায় অংশ নেব এবং ৩টি বই প্রদর্শন বা বিক্রি করব না। বইগুলো হলো- ফাহাম আবদুস সালামের 'বাঙালির মেডিওক্রিটির সন্ধানে', ফয়েজ আহমেদ তাইয়েবের 'অপ্রতিরোধ্য উন্নয়নের কথামালা' এবং জিয়া হাসানের 'উন্নয়ন বিভ্রম'।

আরও পড়ুন: প্রশিক্ষণের সময় রশি ছিড়ে বরিশাল ক্যাডেট কলেজ শিক্ষার্থীর মৃত্যু

এ প্রসঙ্গে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব এ কে এম মুজাহিদুল ইসলাম জানান, আমি কোনো কাগজপত্র পাইনি। পেলে বইমেলা পরিচালনা কমিটি তখন সিদ্ধান্ত নেবে।

এর আগে প্রকাশনা সংস্থা আদর্শকে আসন্ন অমর একুশে বইমেলায় স্টল বরাদ্দ না দেওয়ার চূড়ান্ত সিদ্ধান্ত জানায় মেলার আয়োজক প্রতিষ্ঠান বাংলা একাডেমি।


সর্বশেষ সংবাদ