০৪ ফেব্রুয়ারি ২০২৩, ২০:০৩

স্পিকার হতে পারেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি  © ফাইল ছবি

আগামী ২২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। মেয়াদ শেষ হওয়ার পূর্বেই নতুন রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে। জোর গুঞ্জন উঠেছে জাতীয় সংসদের বর্তমান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী পরবর্তী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন। আর তিনি রাষ্ট্রপতি হলে স্পিকার হওয়ার জোর সম্ভাবনা রয়েছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির।

আওয়ামী লীগের একটি সূত্র জানিয়েছে, দেশে প্রথম নারী রাষ্ট্রপতি হতে যাচ্ছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। এটি প্রায় চূড়ান্ত। শেষ মুহূর্তে প্রধানমন্ত্রী কোনো পরিবর্তন না করলে তিনিই রাষ্ট্রপতি হবেন। ওই সূত্রের দাবি, শিরীন শারমিন রাষ্ট্রপতি হলে সংসদে স্পিকার পদটি শূন্য হয়ে যাবে। আর ওই পদটিতে এখন পর্যন্ত সরকারের উচ্চ পর্যায়ের পছন্দ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। 

জানা গেছে,  ইতোমধ্যে রাষ্ট্রপতি নির্বাচনের তফশিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন (ইসি)। তফশিল অনুযায়ী আগ্রহী প্রার্থীরা আগামী ১২ ফেব্রুয়ারি মনোনয়নপত্র জমা দিতে পারবেন। আগামী ১৯ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি নির্বাচন (ভোটগ্রহণ) অনুষ্ঠিত হবে।

যেহেতু ড. শিরীন শারমিন চৌধুরীকে সরকার ও আওয়ামী লীগের হাইকমান্ড রাষ্ট্রপতি পদপ্রার্থী হিসাবে সবচেয়ে যোগ্য মনে করছে, তাই তার স্থলে কে পরবর্তী স্পিকার হতে পারেন-সে নিয়ে ব্যাপক আলোচনা চলছে। 

গণভবনসংশ্লিষ্ট সূত্র স্বীকার করেছে, স্পিকার পদে এ পদে এখন পর্যন্ত শিক্ষামন্ত্রী ডা. দীপু মনিকে পছন্দ আওয়ামী লীগ হাইকমান্ডের। আওয়ামী লীগ হাইকমান্ডে দীপু মনির নাম বেশি আলোচনা হচ্ছে। তিনি দেশের প্রথম নারী পররাষ্ট্রমন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন। দেশের প্রথম নারী শিক্ষামন্ত্রী হিসাবে দায়িত্ব পালনের রেকর্ডও করেছেন তিনি। এখন তার স্পিকার হওয়ার অপেক্ষা।

আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা নাম প্রকাশ না করার শর্তে গণমাধ্যমকে বলেছেন, ডা. দীপু মনির জাতীয় সংসদের পরবর্তী স্পিকার হওয়ার সম্ভাবনাই বেশি। হাই কমান্ডে স্পিকার হিসেবে তিনিই প্রথম পছন্দ।