১৭ ডিসেম্বর ২০২২, ২১:০৩

‘কারিগরিতে শিক্ষক-কর্মচারীর শূন্য পদ পূরণে কাজ করছে সরকার’

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী  © ফাইল ফটাে

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, সরকার কারিগরি খাতে শিক্ষক কর্মচারীর শূন্য পদ পূরণ করার চেষ্টা করছে। এই পদগুলো পূরণ করে নতুন প্রতিষ্ঠান স্থাপন করার কাজ এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে চট্টগ্রাম নগরের থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে ১৫০ শিক্ষার্থীকে বিনামূল্যে আউটসোর্সিং প্রশিক্ষণ কার্যক্রমের উদ্বোধনী অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।  

শিক্ষা উপমন্ত্রী বলেন,  মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিত করা সরকারের অন্যতম অগ্রাধিকার। মানসম্মত কারিগরি শিক্ষা নিশ্চিতে ইতোমধ্যে কারিক্যুলাম পরিবর্তন, শিল্পের চাহিদা অনুসারে কার্যকর ও বিষয়ভিত্তিক কোর্সের সংখ্যা বাড়ানোসহ নানা উদ্যোগ গ্রহণ করা হয়েছে। 

মহিবুল হাসান চৌধুরী বলেন, কারিগরি শিক্ষা দেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে৷ পুঁথিগত শিক্ষার সঙ্গে প্রায়োগিক শিক্ষা বা লাইফ স্কিল থাকা প্রত্যেকের জন্য আবশ্যক। এ জন্যই মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা কারিগরি শিক্ষাকে সাধারণ শিক্ষার মধ্যে ছড়িয়ে দিতে বলেছেন।

চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উপ দফতর সম্পাদক কাউন্সিলর জহর লাল হাজারীর সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন, আইইবি চট্টগ্রাম কেন্দ্রের সাধারণ সম্পাদক প্রকৌশলী শহিদুল আলম, অধ্যক্ষ আব্দুল মালেক, অধ্যক্ষ আব্দুল বাতেন, সাইদুল কবির চৌধুরী, শুভ্রদিব কর প্রমুখ।

প্রসঙ্গত, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেলের পৃষ্ঠপোষকতায় এবং ৩২ নম্বর আন্দরকিল্লা ওয়ার্ড কাউন্সিলর জহর লাল হাজারীর ব্যবস্থাপনায় বিনামূল্যে এ আউটসোর্সিং শিক্ষণ কার্যক্রম পরিচালনা করা হচ্ছে।