১৫ ডিসেম্বর ২০২২, ১০:০৪

দেশে এখনও ৫৯ শতাংশ মেয়ে বাল্যবিবাহের শিকার

পরিবার পরিকল্পনা কার্যালয়ে অ্যাডভোকেসি সভা  © সংগৃহীত

এখন বাল্যবিবাহ নিয়ে কথা বলা যায় না, ঠেকানো আরও কঠিন। দেশে এখনও ৫৯ শতাংশ মেয়ে বাল্যবিবাহের শিকার হচ্ছে। এই প্রবণতা বন্ধ করতে না পারলে চতুর্থ শিল্পবিপ্লবের জন্য জনশক্তি তৈরির যে পরিকল্পনা সরকার নিয়েছে, তা বাস্তবায়ন নাও হতে পারে।

বুধবার (১৪ ডিসেম্বর) বিকেলে নগরের আগ্রাবাদে জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ে অ্যাডভোকেসি সভায় এ খাতের কর্মকর্তা ও মাঠ পর্যায়ের কর্মীরা এসব কথা বলেন। 

কর্মকর্তারা বলেন, দেশে এখনও ৫৯ শতাংশ মেয়ে বাল্যবিবাহের শিকার হচ্ছে। এই প্রবণতা বন্ধ করতে না পারলে চতুর্থ শিল্প বিপ্লবের জন্য জনশক্তি তৈরির যে পরিকল্পনা সরকার নিয়েছে তাতে দেশ পিছিয়ে যেতে পারে। পুষ্টি ও টিকা দেওয়ার মতো মৌলিক কাজের পাশাপাশি পরিবার কল্যাণ কর্মীদের সামাজিক সচেতনতামূলক কাজগুলো প্রচারের আড়ালে থেকে যাওয়ায় তাদের কাজ করা আরও চ্যালেঞ্জিং হয়ে ওঠে।

আরও পড়ুন: আত্মহত্যাকারী ব্যক্তিই যে ফারদিন, সেটিই তো নিশ্চিত না: বাবা

পরিবার পরিকল্পনা চট্টগ্রাম জেলা কার্যালয়ের উপপরিচালক মোহাম্মদ আবুল কালামের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জেলা সিভিল সার্জন কার্যালয়ের কর্মকর্তা ডা. মুহম্মদ নওশাদ খান, চট্টগ্রাম পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক (পোর্ট ক্লিয়ারিং) খোরশেদ আলম, পাঁচলাইশ থানা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. শামীমা হাসনাত প্রমুখ। 

এছাড়াও মাঠ পর্যায়ের কাজের সঙ্গে জড়িত কয়েকজন এনজিও কর্মকর্তা তাদের অভিজ্ঞতা তুলে ধরেন। সভার কার্যক্রম পরিচালনা করেন সিসি ও এফপিসিএসকিউআইটি'র চট্টগ্রাম রিজিওনাল কনসালটেন্ট ডা. ছেহেলী নার্গিস।