আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ছে

আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ছে
আয়কর রিটার্ন দাখিলের সময় বাড়ছে  © ফাইল ছবি

আয়কর রিটার্ন দেওয়ার সময় এক মাস বাড়ল। নতুন সময় অনুযায়ী আয়কর দেওয়া যাবে ৩১ ডিসেম্বর  পর্যন্ত। ১ নভেম্বর শুরু হয়ে ৩০ নভেম্বর করসেবা মাস শেষ হওয়ার কথা ছিল। জাতীয় রাজস্ব বোর্ডের(এনবিআর) চেয়ারম্যান আবু হেনা মো. রহমাতুল মুনিম এ ঘোষণা দেন।

বুধবার (৩০ নভেম্বর) জাতীয় রাজস্ব বোর্ডের সম্মেলন কক্ষে ‘যথাযথ কর প্রদানের মাধ্যমে করদাতাদের রাষ্ট্রের উন্নয়নে অংশগ্রহণ নিশ্চিতকরণ’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন জাতীয়  রাজস্ব বোর্ডের সদস্য ড. সামস উদ্দিন  আহমেদ। এনবিআর আয়োজিত সেমিনারে প্রধান অতিথি ছিলেন মহা হিসাব-নিরীক্ষক ও নিয়ন্ত্রক মোহম্মদ মুসলিম চৌধুরী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন, এনবিআরের সদস্য প্রদ্দুত কুমার সরকার, মাসুদ সাদিক ও বিসিএস কর একাডেমির মহাপরিচালক ফজলুল হক।

আরও পড়ুন: করোনার টিকার চতুর্থ ডোজ দেওয়ার সুপারিশ

এর আগে এনবিআর চেয়ারম্যানের কাছে গতকাল এ বিষয়ে একটি চিঠি দিয়েছে এফবিসিআই। সম্প্রতি অর্থনৈতিক মন্দার কারণে অনেকেই আয়কর জমা দিতে পারছে না উল্লেখ করে এর মেয়াদ বাড়ানোর আবেদন জানায় এফবিসিসিআই।

করদাতাদের সেবা গ্রহণ ও রিটার্ন দাখিলের সুবিধার্থে গত ১ নভেম্বর থেকে শুরু হয় করসেবা মাস। সেদিন থেকে শুরু হয়ে ৩০ নভেম্বর পর্যন্ত এনবিআরে জরিমানা ছাড়াই আয় ও সম্পদের বিবরণী জমা দেওয়ার কথা। এই সময়সীমা বাড়িয়ে ৩১ ডিসেম্বর পর্যন্ত করা হয়েছে।

এনবিআর সূত্র জানায়, গত ১ জুলাই থেকে ২৮ নভেম্বর পর্যন্ত ২০ লাখের বেশি আয়কর রিটার্ন জমা পড়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ৪২ শতাংশ বেশি।

বর্তমানে দেশে ৮২ লাখের বেশি নিবন্ধিত করদাতা আছেন। এনবিআরের আশা, আয়কর জমা দেওয়ার সংখ্যা বাড়বে। কারণ ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ৫ লাখ টাকার বেশি ঋণ নেওয়াসহ ৩৮টি সেবা নিতে এখন আয়কর রিটার্নের প্রমাণপত্র জমা দেওয়া বাধ্যতামূলক।


সর্বশেষ সংবাদ