১৮ নভেম্বর ২০২২, ১৫:৪৯

উচ্চশিক্ষা নিয়ে শিক্ষার্থীদের বেকার জীবন বেছে নিতে হচ্ছে: শিক্ষা উপমন্ত্রী

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী   © ফাইল ছবি

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী বলেছেন, উচ্চশিক্ষা যখন গণশিক্ষা হয়ে যায়, তখন তা শিক্ষার্থীর জন্য অপকার বয়ে আনে। কেননা একজন শিক্ষার্থী সাধারণ উচ্চশিক্ষা নিয়ে কোনো ধরনের দক্ষতা তৈরি করতে পারে না। তাকে অকর্মণ্য ও বেকার জীবন বেছে নিতে হতে হয়।

বৃহস্পতিবার (১৭ নভেম্বর) দুপুরে রাজধানীর খামারবাড়ির কৃষিবিদ ইনস্টিটিউশনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরিটাইম ইউনিভার্সিটি (বিএসএমআরএমইউ) আয়োজিত ‘ইউএন ডিকেড অব ওশান সায়েন্স-ইম্পেরেটিভস ফর বাংলাদেশ’ শীর্ষক আন্তর্জাতিক সেমিনারে তিনি এসব কথা বলেন।

শিক্ষা উপমন্ত্রী বলেন, বঙ্গবন্ধুর যে শিক্ষানীতি ছিল। যেখানে বিশেষায়িত শিক্ষা থাকবে, বৃত্তিমূলক শিক্ষা থাকবে, গবেষণামূলক প্রতিষ্ঠান থাকবে। চারটি জেনারেল বিশ্ববিদ্যালয়, একটি বিশেষায়িত বিশ্ববিদ্যালয় করে এগিয়ে যাওয়ার চমৎকার পরিকল্পনা ছিল।

আরও পড়ুন: ২২ বিশ্ববিদ্যালয়ে দ্বিতীয় দফায় ভর্তি আজ থেকে

‘‘সেখান থেকে যোজন যোজন দূরে গিয়ে একটা আউট অব কন্ট্রোল হায়ার এডুকেশন সেক্টর তৈরি হয়ে গেছে। যারাই ক্ষমতায় এসেছে সস্তা জনপ্রিয়তার জন্য সেগুলোতে কেউ চোখ দেয়নি।’’

বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমালোচনা করে উপমন্ত্রী বলেন, যা অন্য যায়গায় পড়াচ্ছে আমি তা পড়ালাম। আমি ডিপার্টমেন্ট বাড়ালাম, এখানে কিছু লোক নিয়োগ হলো। এগুলো আমাদের দেশের কমন টেন্ডেসি আছে। নামে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। সেখানে বিজ্ঞান নেই প্রযুক্তিও নেই। এমন ও ঘটনা ঘটেছে। ল্যাবের বিষয়ে আমরা আলোচনা কম করছি কিন্তু কতজন নিয়োগ পাবে, অর্গানোগ্রাম কীভাবে পাস হবে সেগুলো নিয়ে বেশি আলোচনা হচ্ছে।  

তিনি বলেন, সুনীল অর্থনীতিতে সফল হতে হলে মেরিটাইম বিশ্ববিদ্যালয়কে নেতৃত্বের ভূমিকায় আসতে হবে। শিক্ষার্থীরা পলিসি লিডারশিপে যেন ভূমিকা রাখতে পারে সেই ব্যবস্থা নিতে হবে। সাবজেক্টের পর সাবজেক্ট, ডিপার্টমেন্টের পর ডিপার্টমেন্ট খুলে দিলাম সেটা যেন না হয়। সরকার এখানে গণশিক্ষার জন্য বিনিয়োগ করছে না, বিশেষায়িত শিক্ষার জন্য বিনিয়োগ করছে।