১৫ নভেম্বর ২০২২, ১৯:৪২

শিক্ষা প্রতিষ্ঠানে মাদক নিয়ন্ত্রণে কাজ করবে পাঁচ সদস্যের কমিটি

শিক্ষা প্রতিষ্ঠানে মাদক নিয়ন্ত্রণে কাজ করবে পাঁচ সদস্যের কমিটি

মাদকের বিরুদ্ধে সামাজিক আন্দোলন গড়ে তোলা ও মাদকবিরোধী সচেতনতামূলক বিভিন্ন কর্মকাণ্ড পরিচালনার লক্ষ্যে দেশের সকল পর্যায়ের স্কুল, কলেজ ও উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে একটি করে কমিটি গঠন করেছে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতর। প্রতিষ্ঠান প্রধান, অভিভাবক সদস্য ও শিক্ষার্থীদের সমন্বয়ের ৫ সদস্যের এ কমিটি গঠন করা হয়েছে।

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের তথ্যানুযায়ী, ইতোমধ্যে দেশের ৩১ হাজার ৮০টি শিক্ষা প্রতিষ্ঠানে মাদক নিরোধে এ কমিটি করা হয়েছে। এখনও প্রায় ১০০ টি প্রতিষ্ঠানে কমিটি গঠনের কাজ বাকি আছে। অতিশীঘ্রই সেগুলোতে কমিটি গঠন করা হবে।

আরও পড়ুন: ফুল-ফ্রি স্কলারশিপে পড়ুন জার্মানিতে

মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের উপ-পরিচালক (নিরোধ) মো. মনজুরুল ইসলাম জানিয়েছেন, শিক্ষা প্রতিষ্ঠানগুলোয় মাদকবিরোধী কমিটি গঠন করা হয়েছে মাদকের ভয়াবহতা ঠেকাতে । এসব কমিটির কার্যক্রম তদারকি করবেন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানরা। এ কমিটি মাদকের বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ড সম্পর্কে তুলে ধরবে এবং মাদক প্রতিরোধে স্কুল থেকে তারা নিজেদের আরও সচেতন করতে পারবে বলেও আশাবাদ জানান তিনি।

প্রসঙ্গত, এ কমিটি মাদকবিরোধী প্রচার কার্যক্রমের আওতায় সোশাল মিডিয়া ও ইন্টারনেটে নানা কার্যক্রমের পাশাপাশি ধর্মীয় মূল্যবোধের আলোকেও মাদককে নিরুৎসাহিত করতে কাজ করবে।