০৮ অক্টোবর ২০২২, ১৭:১০

পরিযায়ী পাখি নিয়ে কাজ করছে ‘কিচির-মিচির’

সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে 'কিচির-মিচির  © টিডিসি ফটো

বিশ্ব পরিযায়ী পাখি দিবস উপলক্ষে একটি সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করে 'কিচির-মিচির' নামক একটি সংগঠন। বাংলাদেশ জীববৈচিত্র্য সংরক্ষণ ফেডারেশন (বিবিসিএফ) এর সহযোগিতায় এবং ইস্ট এশিয়ান-অস্ট্রেলেসিয়ান ফ্লাইওয়ে পার্টনারশিপ (EAAFP) এর পৃষ্ঠপোষকতায় 'সেলিব্রেশন অফ ওয়ার্ল্ড মাইগ্রাটরি বার্ড ডে থ্রু পাবলিক অ্যাওয়ারনেস একটিভিটি, এডুকেশনাল একটিভিটি অ্যান্ড বার্ডওয়াচিং প্রোগ্রাম ইন ওয়েস্টার্ন বাংলাদেশ' শীর্ষক তিন দিনব্যাপী এই প্রকল্পের অংশ হিসেবে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

কুষ্টিয়ার হরিপুর ইউনিয়নে এ অনুষ্ঠানটি অনুষ্ঠিত হয়। আমন্ত্রিত অতিথি হিসেবে ছিলেন নির্বাচিত কাউন্সিলর এবং স্থানীয় মসজিদের ইমাম। আয়োজনে আরও উপস্থিত ছিলেন স্থানীয় নৌকার মাঝি, জেলে, কৃষক যারা জীবিকার জন্য পরিযায়ী পাখির আবাসস্থলের উপর নির্ভরশীল। অনুষ্ঠানটি জনসাধারণের দৃষ্টি আকর্ষণ করে এবং এ সময় শিশু ও স্থানীয় নারীরাও উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: কাল খুলছে কুবির হল, স্থগিতই থাকছে পরীক্ষা

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সদানন্দ মন্ডল (উপদেষ্টা, কিচির-মিচির), আবু তাহের (সভাপতি, কিচির-মিচির), মোফরাদ হোসেন আলিন্দ (কার্যনির্বাহী সদস্য, কিচির-মিচির), এম এ মুহিত (কার্যনির্বাহী সদস্য, কিচির-মিচির), ফারিহা ইকবাল (সেক্রেটারি, কিচির-মিচির), সাদিয়া নুরিন নূশরা (কার্যনির্বাহী সদস্য, কিছুর-মিছির), ফারদিন ও অনিক, এসআই সোহেল (বিবিসিএফ), এম এ মুহিত (মেহেরপুর বার্ড ক্লাব)। বক্তারা ব্যাখ্যা করেন কেন পরিযায়ী পাখিদের পরিবেশগত, সাংস্কৃতিক এবং ধর্মীয় দৃষ্টিকোণ থেকে সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ, শিকারের নেতিবাচক পরিণতি এবং স্থানীয়দের মধ্যেও বার্তা ছড়িয়ে দিতে তাদের অনুপ্রাণিত করেছেন।

এই কর্মসূচীতে ইতিবাচক দৃষ্টিভঙ্গি প্রকাশ করে কাউন্সিলর বলেন, এটিই প্রথম পাখি সংরক্ষণের ইভেন্ট যা তিনি দেখেছেন এবং স্থানীয় লোকেরা রিপোর্ট করলে যে কোনও শিকারীর বিরুদ্ধে দাঁড়াতে তিনি আগ্রহী।