উখিয়াতে বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত

খাঁ
ফার্মাসিস্ট দিবস পালন   © টিডিসি ফটো

কক্সবাজারের উখিয়ায় এক ঘরোয়া অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হল বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২। রবিবার (২৫ সেপ্টেম্বর) ফার্মাসিস্ট ইন হিউম্যানিটেরিয়ান অর্গানাইজেশনের উদ্যোগে এই দিবসটি পালিত হয়। এ সময় দেশি বিদেশী বিভিন্ন উন্নয়ন/সেবাদানকারী সংস্থায় কর্মরত ফার্মাসিস্টরা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে ফার্মাসিস্টরা ফার্মেসী পেশার সম্ভাবনা, প্রতিবন্ধকতা এবং উত্তরণের নানা বিষয় নিয়ে আলোচনা করেন।

এবারের ফার্মাসিস্ট ডের প্রতিপাদ্য “Pharmacy united in action for a healthier world” এর সাথে মিল রেখে উপস্থিত ফার্মাসিস্টরা সম্মিলিত পদক্ষেপের মাধ্যমে স্বাস্থ্যকর পৃথিবী তৈরিতে যার যার অবস্থান থেকে কাজ করার অঙ্গীকার ব্যক্ত করেন।

এ বিষয়ে আয়োজকদের একজন মেডিসিন সানস ফ্রন্টিয়ারস (এমএসএফ) এর ফার্মেসী সুপারভাইজার নাহিদ হাসান বলেন, ২০১৭ সালে বাংলাদেশের কক্সবাজারে রোহিঙ্গা জনগোষ্ঠী আসার পর থেকেই অন্যান্য সকল পেশাজীবীদের মত ফার্মাসিস্টরাও অত্যন্ত নিষ্ঠা ও সততার সাথে কক্সবাজারের রোহিঙ্গা ক্যাম্প স্বাস্থ্যসেবায় নিরলস ভাবে কাজ করে যাচ্ছে। আজকের এই দিনটি উদযাপনের মধ্য দিয়ে আমি আশা করি দেশের ঔষধ উৎপাদন ও ব্যবস্থাপনার মতই সরাসরি স্বাস্থ্যসেবায়ও ফার্মাসিস্টরা সমান তালে এগিয়ে যাবে।

বাংলাদেশে প্রথমবারের মত বিশ্ব ফার্মাসিস্ট দিবস পালিত হয় ২০১৪ সালে সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের ফার্মেসী বিভাগের উদ্যোগে।

সেই আয়োজনের সাথে সংশ্লিষ্ট এবং বর্তমানে ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ মাইগ্রেশনে(আইওএম) কর্মরত ফার্মাসিস্ট আবদুল্লাহ আল কাউসার মিলন তার আলোচনায় বলেন, বিভিন্ন এনজিওতে কর্মরত ফার্মাসিস্ট সাথে যোগাযোগ, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে ক্লিনিকাল ফার্মেসী প্র্যাকটিস সম্পর্কে জানা ও বোঝার জায়গা আরও দৃঢ় করতে এবং আগামীর স্বাস্থ্যকর পৃথিবী গড়ে তুলতে আমাদের আজকের এই আয়োজন। বিশ্ব ফার্মাসিস্ট দিবস ২০২২ এর স্লোগানের সাথে সামঞ্জস্য রেখে ফার্মাসিস্টরা নিজ নিজ কর্মক্ষেত্রে এগিয়ে যাবে এই প্রত্যাশা রইলো।

ফার্মাসিস্টদের এই আয়োজনে উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন অফ মাইগ্রেশন(আইওএম), মেডিসিন সানস ফ্রন্টিয়ারস (এমএসএফ), ফুড ফর দ্যা হাংরি (এফএইচ), রিসার্চ ট্রেনিং এন্ড ম্যানেজমেন্ট ইন্টারন্যাশনাল( আরটিএমআই), বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি(বিডিআরসিএস), ফ্রেন্ডশিপ, সোশ্যাল এসিস্ট্যান্স এন্ড রিহ্যাবিলিটেশন ফর দি ফিজিক্যালী ভালনারেবল (এসএআরপিভি) ও ব্র্যাকে কর্মরত ফার্মাসিস্টরা।

উল্লেখ্য, আন্তর্জাতিক ফার্মাসিউটিক্যাল ফেডারেশনের উদ্যোগে ২০০৯ সালে অনুষ্ঠিত ইস্তাম্বুল সম্মেলনে ২৫ সেপ্টেম্বরকে বিশ্ব ফার্মাসিস্ট দিবস হিসেবে ঘোষণা করা হয়। ফার্মেসি পেশায় কর্মরতদের উৎসাহ প্রদান এবং এই পেশা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করতে ২০১০ সাল থেকে সারাবিশ্বে এই দিবস পালিত হয়ে আসছে।


x

সর্বশেষ সংবাদ