সেই মরিয়ম, এই মরিয়ম

মরিয়ম মান্নান
২০১৮ সালের মরিয়ম ও ২০২২ সালের মরিয়ম  © টিডিসি ফটো

গেল কয়েকদিন ধরেই সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হইচই মরিয়ম মান্নানের মায়ের ‘নিখোঁজ’ হওয়া নিয়ে। মরিয়ম নিজেই দিয়ে আসছিলেন নানা আপডেট। একপর্যায়ে মায়ের মৃত্যুর খবর জানিয়ে তার ফেসবুক আইডি থেকে পোস্ট দেয়া হয়। এবার সেই আইডি থেকেই দেয়া হয়েছে মায়ের বেঁচে থাকার খবর।

এর আগে মাসখানেক ধরেই মায়ের নিখোঁজের খবর নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে হইচই ফেলে দিয়েছিল মরিয়ম। শুরু থেকেই সে তার ফেসবুকে নানারকম আপডেট দিচ্ছিলেন। একপর্যায়ে মায়ের মৃত্যুর খবর জানিয়ে তার ফেসবুক আইডি থেকে একটি পোস্ট দেওয়া হয়। তবে মাকে নিয়ে আলোচনায় থাকা মরিয়ম এর আগেও ব্যাপকভাবে আলোচনায় ছিলেন।

চার বছর আগে কোটা আন্দোলন হয়েছিল। তখন মরিয়ম পুলিশি হেফাজতে নিজের ওপর নির্যাতনের অভিযোগ তুলেছিলেন। ওই সময় সামাজিক যোগাযোগমাধ্যমসহ বিভিন্ন মহলে ভাইরাল হয়েছিল এই শিক্ষার্থী। মরিয়ম মান্নান ওই সময় রাতভর শাহবাগ থানায় তাকে আটকে রেখে ভয়ভীতি দেখানোর অভিযোগ করেছিলেন পুলিশের বিরুদ্ধে। যদিও পরে পুলিশ মরিয়মের কথা মিথ্যা বলে দাবি করে। কারণ, ওই সময় মরিয়ম সঠিক কোনো যুক্তি দেখাতে পারেনি পুলিশের বিরুদ্ধে।

আরও পড়ুন: মরিয়মের সঙ্গে দেখা করতে ‘রাজি নন’ মা রহিমা

সে সময় তেজগাঁও কলেজের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রথম বর্ষের ছাত্রী ছিলেন মরিয়ম মান্নান। একটি ভিডিওতে দেখা যায়- কোটা সংস্কার আন্দোলনের প্ল্যাটফর্ম বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের কেন্দ্রীয় কর্মসূচির অংশ হিসেবে শহীদ মিনারে প্রতিবাদ কর্মসূচিতে অংশ নেন তিনি। কয়েকজন সাংবাদিক তার সঙ্গে কথা বলতে আসেন।

উত্তেজিত অবস্থায় তখন সাংবাদিকদের বলেন, আপনার জানতে চান ওই দিন তারা আমার কোথায় কোথায় হাত দিয়েছিল? কি বলেছিল? আপনাদের শুনতে ইচ্ছে করছে, আমার কোথায় কোথায় ধরেছে? আমাকে কীভাবে কী করেছে? সবাই আমাকে ফোন দিচ্ছে, তোমাকে কী করেছে? এখন কী আমি লাইভে যাব? লাইভে গিয়ে বলব আমাকে কী করেছে? কেমন করে ধরেছে? আমি কান্না করব আর সবাই আমাকে সহানুভূতি দেখাবে?

এবার মরিয়ম তার মাকে নিয়ে রহস্য তৈরি করেছে বলে সামাজিক মাধ্যমে প্রতিক্রিয়া তৈরি হয়েছে। চলছে তীব্র আলোচনা-সমালোচনা। মাকে ফিরে পাওয়ার পর নিজেও বেশ কয়েকটি স্ট্যাটাস দিয়েছেন মরিয়ম। যেখানে তিনি উচ্ছ্বাস প্রকাশের পাশাপাশি সরকারকে ধন্যবাদ দিয়েছেন। কৃতজ্ঞতা জানিয়েছেন যারা এতদিন তার পাশে থেকে সাহস যুগিয়েছেন।

কিন্তু সোশ্যাল মিডিয়ায় দেখা যাচ্ছে তার ভিন্ন চিত্র। মাকে এতদিন পর ফিরে পাওয়ায় যেখানে সবাই সাধুবাদ জানানোর কথা, সেখানে তার পেজে দেয়া স্ট্যাটাসগুলোতে হাসির প্রতিক্রিয়ার ছড়াছড়ি। এমনকি মন্তব্যের ঘরেও চলছে তীব্র সমালোচনা। এছাড়া অনেকেই যারা মরিয়মের দুঃসময়ে তার পাশে থেকে সহানুভূতি জানিয়ে স্ট্যাটাস দিয়েছিলেন তারাও তার ব্যাপক সমালোচনা করছেন।


x

সর্বশেষ সংবাদ