মাকে খুজেছি বলে আমাকে দোষী করা হবে?

মরিয়ম মান্নান ও তার মা রহিমা বেগম
মরিয়ম মান্নান ও তার মা রহিমা বেগম  © ফাইল ছবি
সন্তান মাকে খুজবে খুব স্বাভাবিক। আপনার মা হারিয়ে গেলে আপনিও খুজতেন। ফুলপুরের লাশ পর্যন্ত গিয়েছি মাকেই খুজতে। ফুলপুর থানার ওসিকে আমি তাদের দেয়া একটা বিজ্ঞাপনের মাধ্যমেই কল দিই। ওখানে যাই, ডিএনএ টেস্টের জন্য আবেদন করি। আমার মাকে আমি খুজেছি, সব যায়গায় যেয়ে একটা কথাই বলেছি আমার মাকে চাই। মা যদি আত্নগোপন করেন তাকে এনে শাস্তি দি,ন তাও আমার মা আমার চোখের সামনে এনে দিন দয়া করে।
 
আজকে মাকে পাওয়া গিয়েছে,আমি মায়ের উদ্দেশ্যে যাচ্ছি। মায়ের সাথে এখনো দেখা হয়নি, কথাও হয়নি।মায়ের কোনও ভিডিও অথবা অডিও পাইনি যেখানে মা বলেছেন তিনি আত্মগোপন করেছেন। সকলের কাছে কাছে গিয়েছি মাকে খুজে পেতে, যাদের কাছে গিয়েছি তারা জানেন কি চেয়েছি আমি। মাকে চাওয়া ছাড়া আর কিছু চাওয়া আমার ছিলো না। এখনো নেই। দয়া করে আমার মাকে আমার মায়ের সাথে আমার দেখা না হওয়া পর্যন্ত আমাকে ভুল বুঝবেন নাহ। আমি মাকে খুঁজেছি,সন্তান হিসেবে আমার দায়িত্ব তাঁকে খোঁজা।
 
মা এই ৩০ দিন কোথায় ছিলো কিভাবে ছিলো সেটা আপনাদের মতো আমারও প্রশ্ন। আমার মায়ের সাথে আমাকে কথা বলতে দিন। আমার মায়ের কাছে পৌঁছানো পর্যন্ত আমাকে সহোযোগিতা করুন। মা যদি আত্নগোপন করেও থাকেন তবুও তাকে খোঁজার দায়িত্ব আমার।
 
আমি মাকে খুজছি বলে আমাকে বলা হচ্ছে মায়ের আত্নগোপনে আমি জড়িত? তাহলে আমার কি করা উচিত ছিল? যখন শুনেছি আমার মা নিখোঁজ, তখন চুপ করে বসে থাকা উচিত ছিল? যারা প্রথমদিন থেকে বলছিলেন, মা আত্মগোপন করেছেন তাদের কথা শুনে মাকে আর খুজতাম না? মাকে খুজেছি বলে আমাকে আমাকে দোষী করা হবে?
 
আপনারা আমাকে যে যাই দোষ দিন নাহ কেন, প্রথম দিন থেকে আমি ছুটছি মায়ের জন্য। আজকে পেয়েও গিয়েছি। বারবার বলেছি, মা আত্মগোপন করলে সামনে আনুন শাস্তি দিন আমার কলিজা জুড়াক। আমার কলিজা শান্ত হইছে। মায়ের চেহারাটা দেখেই আমার শান্তি।আপনারা যে যাই বলেন, এখন আমার মা আমার সামনে।
 
 
মাকে খুঁজে পাওয়ার লড়াই ছিলো আমার। আপনারা সহযোগিতা করেছেন। আপনাদের সহযোগিতায় আজকে আমার মাকে খুজে পেয়েছি আলহামদুলিল্লাহ! 
 
প্রথম দিনের মতোই আজকেও আমার একটাই চাওয়া মাকে ছাড়া কিছুই চাই না। মাকে নিয়ে এই খুলনা শহর ছেড়ে দেব, মাকে নিয়ে দূরে চলে যাবো। মাকে চাওয়া ছাড়া কিছুই চাওয়ার নাই। যে যায়গা নিয়ে মামলা সেই জায়গাও চাই না। শুধুমাত্র মাকে চাই। মাকে আমার কাছে না পাওয়া পর্যন্ত আপনাদের সকলের সহযোগিতা কামনা করছি। আমি জানি একজন মাকে তার সন্তানদের কাছে ফিরিয়ে দিতে পৃথিবীর সকল মানুষ আমার পাশে থাকবেন।
 
আমি খুশি, এক মুহুর্তের জন্যও বিচলিত নই। মাকে খুজতে যেয়ে যদি আমাকে দোষী হতে হয় আমি সেই দোষ মাথা পেতে নেওয়ার শক্তি এবং সাহস রাখি, ইনশাআল্লাহ!
 
(মাকে উদ্ধারের পর আজ রোববার ভোরে দেওয়া ময়িয়ম মান্নানের ফেসবুক স্ট্যাটাস)