খালেদা জিয়ার মুক্তির মেয়াদ বাড়াতে পরিবারের আবেদন

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া
বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়া  © ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ আরেক দফা বাড়াতে আবেদন করেছে তার পরিবার। রোববার (১১ সেপ্টেম্বর) খালেদা জিয়ার ছোট ভাই শামীম ইস্কান্দার মুক্তির মেয়াদ বাড়াতে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর আবেদন করেন। বিএনপি চেয়ারপারসনের একান্ত সচিব এ বি এম আব্দুস সাত্তার ও চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য বিজন কান্তি দাস স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে চিঠিটি পৌঁছে দেন।

চিঠিতে খালেদা জিয়ার নিঃশর্ত মুক্তি ও উন্নত চিকিৎসার জন্য বিদেশে যাওয়ার অনুমতি দেয়ারও অনুরোধ করেছেন শামীম ইস্কান্দার। মুক্তির মেয়াদ বাড়ানোর আবেদনটি রোববার দুপুরে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছানো হয়েছে।

এর আগে শনিবার এক অনুষ্ঠানে আইনমন্ত্রী আনিসুল হক সাংবাদিকদের প্রশ্নের জবাবে জানিয়েছিলেন,খালেদা জিয়া পরিবার চাইলে এবং আবেদন করলে সরকার তার মুক্তির মেয়াদ বাড়ানোর বিষয়টি বিবেচনা করবে।

আরো পড়ুন: ঢাবি ছাত্রদলের কমিটি: কারা এই সোহেল-আরিফ

দুই মামলায় দণ্ডিত খালেদা জিয়াকে ২০২০ সালের দেশের করোনা দেখা দিলে প্রধানমন্ত্রী নির্বাহী ক্ষমতা ব্যবহার করে ছয় মাসের জন্য সাজা স্থগিত করলে ২৫ মার্চ মুক্তি পান বিএনপি নেত্রী। এরপর আরও পাঁচ দফায় বাড়ানো হয় সাময়িক মুক্তির মেয়াদ। এর আগে উচ্চ আদালতে খালেদা জিয়ার জামিন আবেদন বার বার নাকচ হলে তার পরিবার প্রধানমন্ত্রীর কাছে তার মুক্তি চেয়ে আবেদন করে।

তারপর দুটি শর্তে খালেদা জিয়ার সাজা স্থগিত করে তাকে বাইরে থাকার অনুমতি দিয়েছিল সরকার। এর একটি হচ্ছে- তিনি কোনো রাজনৈতিক কর্মকাণ্ডে অংশ নিতে পারবেন না। দ্বিতীয়ত, তাকে দেশেই চিকিৎসা নিতে হবে। এবারের আবেদনে সরকার সাড়া দিলে খালেদা জিয়া আগামী বছরের ২৫ মার্চ পর্যন্ত কারাগারের বাইরে থাকতে পারবেন।


সর্বশেষ সংবাদ