শাবিপ্রবিতে মাভৈঃ এর আবৃত্তি উৎসবের শুরু আজ

  © টিডিসি ফটো

২২ বছর পূর্তি উপলক্ষে আজ শনিবার (১৪ নভেম্বর) অনলাইনে তিন দিনব্যাপী আবৃত্তি উৎসবের শুরু করতে যাচ্ছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (শাবিপ্রবি) একমাত্র আবৃত্তি বিষয়ক সংগঠন 'মাভৈঃ'।  

'২২শে মাভৈঃ – ২২ বছরপূর্তি ও আবৃত্তি উৎসব ২০২০' শিরোনাম নিয়ে আগামী ১৬ নভেম্বর পর্যন্ত চলমান থাকবে ব্যতিক্রমধর্মী এই উৎসব। শুক্রবার (১৩ নভেম্বর) সংগঠনটির সাধারণ সম্পাদক রাজর্ষি ভট্টাচার্য্য এ তথ্য নিশ্চিত করেছেন।

আয়োজকরা জানায়, অনুষ্ঠানসূচিতে প্রথমদিনে (১৪ নভেম্বর) রাত ৮টায় আমন্ত্রিত আবৃত্তি শিল্পীদের পরিবেশনায় থাকবেন বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক আহকাম উল্লাহ, উপদেষ্টা মীর বরকত, যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মাহতাব সুমন, সাংগঠনিক সম্পাদক (সিলেট অঞ্চল) মনির হোসেন এবং ভারতের আগরতলার কবি ও বাচিক শিল্পী কাকলি গাঙ্গুলি ।

দ্বিতীয় দিনে (১৫ নভেম্বর) সন্ধ্যা ৭টায় 'মাভৈঃ' এর উপদেষ্টাবৃন্দদের মাঝে পলিটিকাল স্টাডিজ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. জায়েদা শারমিন স্বাতী, ইংরেজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ড. হিমাদ্রী শেখর রায় এবং 'মাভৈঃ' এর সাবেক ও বর্তমান সদস্যদের পরিবেশনা এবং স্মৃতিচারণ থাকবে। 

সর্বশেষ দিনে (১৬ নভেম্বর) সন্ধ্যা ৭টায় ফেসবুক লাইভের মাধ্যমে আমন্ত্রিত বিশ্ববিদ্যালয়ভিত্তিক আবৃত্তি-সংগঠনের পরিবেশনায় থাকবে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'ধ্বনি', রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'স্বনন', 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আবৃত্তি মঞ্চ', খুলনা বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'ওংকার শৃণুতা',কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'অনুপ্রাস কণ্ঠচর্চা কেন্দ্র' এবং খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সংগঠন 'অ-আবৃত্তি সংগঠন'। 

উল্লেখ্য, ১৯৯৮ সালের ১৫ নভেম্বর 'শেকল ভাঙার ছন্দ মোরা, দেয়াল ভাঙার উচ্চারন' এই প্রতিপাদ্য নিয়ে কবিতার মধ্য দিয়ে সত্যকে ধারণ করে শাবিপ্রবি'তে যাত্রা শুরু করেছিল 'মাভৈঃ'। আগামী ১৬ নভেম্বর ২৩তম বছরে পা রাখবে সংগঠনটি।


সর্বশেষ সংবাদ