শ্রীলংকার মতো অবস্থা ঠেকাতে প্রবাসী, কৃষক ও শেখ হাসিনাই যথেষ্ট

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন
ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন  © সংগৃহীত

বিরোধিতা করলে সরকারের করুন, নিজেদের বা দলের স্বার্থে দেশের বিরোধিতা করবেন না দয়া করে। শ্রীলংকার মতো অবস্থা ঠেকানোর জন্য এদেশের প্রবাসী, এ দেশের কৃষক ও বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনাই যথেষ্ট।

এদেশের অবস্থা শ্রীলংকার চেয়ে খারাপ সেদিনই হয়েছিল যেদিন জাতির জনক ও তার পরিবারকে স্ব-পরিবারে হত্যা করা হয়েছিল। এ দেশের বারোটা সেদিনই বেজে ছিল যেদিন জেলের ভেতর জাতীয় চার নেতা হত্যা করা হয়েছিল। স্বাধীনতা বিরোধীদের ক্ষমতায় আনা হয়েছিল, সেদিনই বাংলাদেশ পথ হারিয়ে ছিল।

তারপর মহান রাব্বুল আলামিনের অশেষ রহমতে বহু চরাই উৎরাই পার হয়ে আমরা এগিয়েছি অনেক, যাব বহুদুর।
শ্রীলংকার অর্থনীতি বনাম বাংলাদেশ “বাংলাদেশের অবস্থা শ্রীলংকার চেয়ে খারাপ হবে।”- বিএনপি মহাসচিব ফখরুল ইসলাম। একজন দায়িত্বশীল পলিটিশিয়ানের এমন বক্তব্য জাতিয় নিরাপত্তার জন্য হুমকি।

তারা বিএনপি যখন ক্ষমতা ছাড়েন তখন রিজার্ভ ছিল ৬ বিলিয়ন ডলারের কম, আজ ৪৩ বিলিয়ন ডলারের বেশি। 
শ্রীলঙ্কার জাতীয় ঋণ জিডিপির ১২০%, বাংলাদেশের ১৮%। করোনার মধ্যে বিশ্বে সবার রিজার্ভ যখন নিম্নগামি তখন বাংলাদেশের রিজার্ভ প্রায় ডাবল হল।

আরও পড়ুন: ভারতের বিপক্ষে সিরিজ জিতে ১২৩ কোটি টাকা পেল শ্রীলংকা

এখন গার্মেন্টসের এক্সপোর্ট বেড়েছে অনেক। কিন্তু আশানুরূপ উন্নয়ন হয়ত হয়নি। প্রবাসীদের পাঠানো রেমিটেন্স ইতিহাসের সর্বোচ্চ। কৃষি উৎপাদন অভাবনীয়। প্রাকৃতিক দুর্যোগে তা সংকটে পড়লেও তা কভার করার সক্ষমতা কৃষকদের ও সরকারের আছে। নিজস্ব প্রয়োজনের শিল্প পন্যের উৎপাদন অনেক।

এখানে নানা অনিয়ম, দুর্নীতি, বিচারহীনতা ও দুঃশাসন আছে, তবে আর্থিক অবস্থা এখনো খারাপ হয়নি । বৈষম্য বেড়েছে। বাংলাদেশের জাতীয় ঋণ ১৪২ বিলিয়ন ডলারের সমান, মাথাপিছু ৮৩৩ ডলার যেখানে ভারতের জাতীয় ঋণ ৩,০১৯ বিলিয়ন ডলার, মাথাপিছু ২,২৩৬ ডলার। যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণ ২৮,২০০ বিলিয়ন ডলার, মাথাপিছু ৬৮,০০০ ডলার।

ঋণ খারাপ না যদি আয় থাকে। আয় থাকলে ঋণ অগ্রগতিকে বিশাল বাড়িয়ে তোলে। তারপরেও কি বলব, যে জাতির কিছু মানুষ নিজেদের খাবারে ফরমালিন মেশায়, তাদের কাছে স্বার্থের উর্ধ্বে উঠে দেশপ্রেম আশা করা অনেক কঠিন। একজন বঙ্গবন্ধুর আদর্শের ধারক ও বাহক হিসেবে এই কঠিনকে নিয়েই পথ চলতে চাই। জয়বাংলা, জয় বঙ্গবন্ধু। [ফেসবুক থেকে সংগৃহীত]


x