‘ওরা কি শুধুই ছাত্রলীগ?’

রাবি ও আশরাফুল আলম খোকন
রাবি ও আশরাফুল আলম খোকন  © টিডিসি ফটো

ওরা কি শুধুই ছাত্রলীগ? ওরা কি ছাত্রলীগ হয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ঢুকেছে ? ওরা ছাত্র হয়েই ঢুকেছে। হয়তো তারা ছাত্রলীগের রাজনীতি করেছেন। এর মধ্যে থেকে শতাধিক ছাত্রকে চাকরি দিয়েছেন উপাচার্য।

চাকরি প্রার্থীদের মধ্যে টগর-মাসুদের মত ছাত্রনেতারাও রয়েছেন। যারা রাজশাহী বিশ্ববিদ্যালয়কে সাম্প্রদায়িক জামাত শিবির মুক্ত করতে গিয়ে এখন অনেকটাই পঙ্গু অসহায় জীবন যাপন করছেন। তাদের চাকরির বিরুদ্ধে আজ যারা বিক্ষোভ করছেন তারা কি তখন সাম্প্রদায়িক শক্তির বিরুদ্ধে সোচ্চার ছিলেন ? নাকি জামাত শিবিরের ভয়ে গুটিয়ে ছিলেন?

আরো পড়ুন উপাচার্যের শেষদিনে রাবিতে গণনিয়োগ, অবৈধ বলছে মন্ত্রণালয়

সদ্য বিদায়ী উপাচার্য প্রায় ৫ বছর দায়িত্বে ছিলেন। যতদূর জানি, এই অসহায় ছেলেগুলো গত ৭/৮ বছর ধরে চাকরির জন্য হন্যে হয়ে ঘুরেছে। উপাচার্য স্যারকে মেয়াদের শেষ দিনেই কেন নিয়োগ দিতে হলো ? এতদিন তিনি কি করেছেন ? শেষ দিনেই কেন করতে হলো ?

তড়িঘড়ি করে মন্ত্রণালয়ও হঠাৎ সাধু হয়ে গেলো, নিয়োগকে অবৈধ বলে তদন্ত কমিটি করে ফেললো। এটা কি ছাত্রলীগের ছেলেরা নিয়োগ পাবার কারণে এবং আপনারা এই নিয়োগের সুবিধাভোগী না হবার কারণে? সবসময় সাধু থাকলে’ তো করোনাকালীন অনলাইন শিক্ষার “মহা” বাজেট নিয়ে দেশে এতো বিতর্ক হতো না।

আরো পড়ুন রাবিতে উপাচার্যের গণনিয়োগ বাতিল হতে পারে, শাস্তি পাবেন জড়িতরা

বিএনপি জামাত জোটের সময় আমরা খোদ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল ও শিবিরের ৬২ জনের ফার্স্ট ক্লাস পাওয়া দেখেছি। এবং বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগে এদেরকে কিভাবে প্রাধান্য দিয়েছে তাও দেখেছি। নির্বাচন কমিশনে ছাত্রদলের তিন শতাধিক সক্রিয় নেতা কর্মীকে কিভাবে নিয়োগ দিয়েছে তাও দেখেছি। বিসিএসকে ন্যাক্কারজনক ভাবে দলীয়করণ করে তালিকা করে আঞ্চলিক ছাত্রদল ও শিবিরের চিহ্নিত ক্যাডারদেরও কিভাবে নিয়োগ দিয়েছে তাও দেখেছি।

তখন কোনো আওয়াজ হয়নি। নীরবে চুপচাপ তারা চাকুরী পেয়েছেন। এখনো ওই চাকুরীপ্রাপ্তরা খুব ভালোভাবে বহাল তবিয়তে ভাল ভাল পদে চাকুরী করে যাচ্ছেন। কোন আওয়াজ না দিয়ে দলীয় নেতা কর্মীদের সুবিধা দেয়ার টেকনিক’টা টেকনিক্যালি বিএনপি জামাতের কাছ থেকে শিখা দরকার। [ফেসবুক থেকে সংগৃহীত]


সর্বশেষ সংবাদ