২২ অক্টোবর ২০২৪, ১৯:১৯

এরা তো দেখছি বিশ্ববিদ্যালয় নিয়েই ছাড়বে

সাত কলেজের সমন্বয়ে স্বতন্ত্র বিশ্ববিদ্যালয় করার দাবিতে বিক্ষোভ   © সংগৃহীত

রাজধানীর সাত কলেজ আগেই ভালো ছিল। ঢাবির অধিভুক্ত করা ঠিক হয়নি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরাও কেন কলেজগুলোকে ছেড়ে দেয় না? যাকে পূর্ণ গ্রহণ করা যায় না, তাঁকে কেন আটকে রাখতে হবে? ঢাবি সমাবর্তন হলে কলেজেই একটা ডিজিটাল পর্দা দিয়ে বলে যার যার ক্যাম্পাসে থাকতে হবে, ঢাবিতে যাওয়া যাবে না। 

আর শিক্ষার্থীরাও একটা অদরকারি গর্ব নিয়ে পরিচয় দেয় তারা ঢাবিতে পড়ে! মেক্সিকো, কোস্টারিকা যেমন আমেরিকা অঞ্চলের পরিচয় হারিয়েছে, যুক্তরাষ্ট্র যেমন পুরো আমেরিকা অঞ্চলের পরিচয় নিজের করে নিয়েছে তেমনি এই কলেজগুলোও ঢাবির কাছে তাঁর পরিচয় হারিয়েছে।

শেখ আদনান ফাহাদ 

ঢাবি রেজিস্ট্রার অফিসে গেলে কেমন আচরণ করে সাত কলেজের শিক্ষার্থীদের, আমি জানি। একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক এত খাতা কীভাবে দেখে? এত খাতা দেখলে কি ভালো করে খাতা দেখা যায়? মাসের পর মাস খাতা দেখা হয় না। স্বাভাবিক একজন মানুষ এত খাতা দেখতে পারেনা। বিশ্ববিদ্যালয়ের খাতা অনেক সময় নিয়ে দেখতে হয়।

কারণ খাতার মধ্যে বিশ্লেষণ থাকে। যুক্তি-তর্ক থাকে। কেউ বলবেন তোমার আরেফিন স্যারই তো এটা করেছিল। আরেফিন স্যারের হয়ত উদ্দেশ্য ভালো ছিল। যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্পর্শে থাকল কলেজগুলোর মান ভালো হবে। কিন্তু বাস্তবে হয়নি। 

বরং ঝামেলা বেড়েছে। এখন দেখছি শিক্ষার্থীরা মারাত্মক সিরিয়াস। এরা তো বিশ্ববিদ্যালয় নিয়েই ছাড়বে দেখছি। এত বছর ধরে বঞ্চনার শিকার হয়ে এরা প্রচণ্ড ক্ষুব্ধ মনে হল। এর আগেও এই ইস্যুতে এক ছেলে অন্ধ হয়ে গিয়েছিল। আবুবকর সিদ্দিক মনে হয় নাম। প্রতিটি কলেজের আলাদা ঐতিহ্য ছিল। আছে। এদেরকে এভাবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত করা ভুল হয়েছিল বলে মনে করি।

লেখক: সহযোগী অধ্যাপক, গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়