০৫ অক্টোবর ২০২৪, ১৪:২০

একজন গ্রেগরিয়ানের চোখে বি চৌধুরী

এ.কিউ, এম বদরুদ্দোজা চৌধুরী

বাংলাদেশের সাবেক ১২ তম রাষ্ট্রপতি অধ্যাপক এ.কিউ, এম বদরুদ্দোজা চৌধুরী আজ ৫ অক্টোবর রাত ৩টা ১৫ মিনিটে নিজের প্রতিষ্ঠিত উত্তরা মহিলা মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বাস ত্যাগ করেন। (ইন্নলিল্লাহে ওয়া ইন্না ইলাইহে রাজেউন) সাবেক রাষ্ট্রপতি ছাড়াও তার আরও একটি পরিচয় রয়েছেন তিনি একজন গ্রেগরিয়ান। আজ এই শোকাবহ দিনে আমরা দেখার চেষ্টা করবো একজন গ্রেগরিয়ানের চোখে বি চৌধুরীকে।

পুরান ঢাকায় অবস্থিত প্রাচীন একটি বিদ্যাপীঠ সেন্ট গ্রেগরিজ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজ। প্রাচীন এ বিদ্যাপীঠটিতে দ্বিতীয়বারের মত কলেজ প্রতিষ্ঠা করা হয় ২০১৬ সালে। কলেজ প্রতিষ্ঠা করবার পর প্রথম ব্যাচে ভর্তি হওয়ার সুযোগ হয় আমার।

তারিখটি ২০১৬ সালের ১৯ আগস্ট, সেন্ট গ্রেগরিজ উচ্চ বিদ্যালয় এন্ড কলেজে নতুন ভবন এবং কলেজ সেশনের উদ্বোধনের দিন সবাই উপস্থিত। হঠাৎ একটি কালো গাড়ি ঢুকলেন ক্যাম্পাস প্রাঙ্গণে। সবাই সামনে এগিয়ে গেল। অধ্যক্ষ ব্রাদার, ভাইস-প্রিন্সিপাল ব্রাদার, অন্যান্য শিক্ষকবৃন্দ ও স্কাউটদের একটি চৌকস দল গার্ড অব অনার দিয়ে দাঁড়িয়েছেন। দূর থেকে দেখলাম একটি দল স্টেজের দিকে এগিয়ে আসছে দলটির মধ্যমনি এ. কিউ,এম বদরুদ্দোজা চৌধুরী। 

বাংলাদেশের সাবেক এ রাষ্ট্রপতিকে এত কাছে থেকে দেখতে পেরে খুব ভাল লাগলো। স্টেজে উঠে বসলেন। অপেক্ষা করতে থাকলাম কখন উনি আমাদের উদ্দেশ্যে কিছু বলবেন। সেদিনের অনুষ্ঠানে আরও এক বিশেষ ব্যক্তিত্ব উপস্থিত ছিলেন। তিনি বাংলাদেশের সংবিধানের রুপকার ড. কামাল হোসেন।

তখনকার অধ্যক্ষ ব্রাদার প্রদীপ গোমেজ, সিএসই, ড. কামাল হোসেন, কার্ডিনাল প্যাট্রিক ডি রোজারিও, সিএসই, বদরুদ্দোজা চৌধুরী, ব্রাদার বিজয় রড্রিগেজ, সিএসই সকলে মিলে নতুন ভবনের উদ্বোধন করলেন, বেলুন উড়িয়ে, মোমবাতি জ্বালিয়ে কলেজ সেকশনের শুভ উদ্বোধন করলেন।

অপেক্ষার প্রহর শেষ হল স্টেজে উঠলেন এ.কিউ,এম বদরুদ্দোজা চৌধুরী। স্টেজে উঠে দীপ্ত কণ্ঠে পুরানো দিনের স্মৃতিচারণ করলেন। শোনালেন তার ছোটবেলায় স্কুলে কাটানোর দিনগুলোর কথা। তাদের সময়ে নতুন ভবন ছিল না, পাশে অবস্থিত পুরানো গির্জাতেই হতো ক্লাস। সে সব স্মৃতি কথা শুনে মনে মনে রোমাঞ্চিত হতে থাকলাম। বাংলাদেশের ইতিহাসে এমন সনামধন্য দুজন মানুষকে এত কাছে থেকে দেখতে পেরে খুবই গর্বিত লাগছিল।

সকালে উঠে যখন সংবাদ মাধ্যমে সাবেক এই রাষ্ট্রপতির মৃত্যুর খবরটি শুনলাম। মনে পড়ে গেল আমার কলেজ জীবনের সেই দিনটির কথা। গ্রেগরিয়ান পরিবার অনেক বড় একটি পরিবার, এ পরিবারের যারাই আসে মায়ার বাঁধন তাদের আটকে ধরে রাখে। তেমনি সাবেক রাষ্ট্রপতি এ.কিউ,এম বদরুদ্দোজা চৌধুরীকেও গ্রেগরিয়ান পরিবার সারাজীবন মনে রাখবে।

১৯৪৭ সালে তিনি সেন্ট গ্রেগরিজ উচ্চ বিদ্যালয় থেকে প্রথম বিভাগে ম্যাট্রিকুলেশন পরীক্ষায় উর্ত্তীণ হন।

লেখক: শিক্ষার্থী, সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ, ঢাকা