নিজেদের উন্নতি লইয়া আপনাদের যায় আসে না

কথাসাহিত্যিক ব্রাত্য রাইসু  ব্রাত্য রাইসু
কথাসাহিত্যিক ব্রাত্য রাইসু ব্রাত্য রাইসু  © লেখকের ফেসবুক ওয়াল থেকে নেয়া

“আতিফ আসলাম কে? ওনারে আসলেই চিনি না।” এই পোস্টে রিচ ৩৫,১০৬। অ্যানগেজমেন্ট ৮৭২২।—বুঝতেই পারতেছেন আমরা কী লইয়া লাফাই।

আমার অ্যাটেনশন সিকিং বা ম্যানিপুলেশন এর সহজ শিকার আপনারা। আমি এই রকম “চিনি না” পোস্ট দিলে আপনারা গরম হইয়া যান! গিয়া আমারে অ্যাটেনশন না দিয়া ছাড়েন না! কারণ আপনাদের কোনো কাজ নাই, আসলে।

আপনাদের দেশ লইয়া চিন্তা নাই। সোসাইটি লইয়া চিন্তা নাই। শিক্ষা লইয়া চিন্তা নাই। সর্বোপরি নিজেদের উন্নতি লইয়া আপনাদের যায় আসে না। আপনাদের কোনো ভবিষ্যৎ নাই। ইন্ডিয়ান আর পাকিস্তানি সেলিব্রিটিরাই আপনাদের সাংস্কৃতিক ভবিষ্যৎ!

ধীরে ধীরে যে দেশের সেলিব্রিটিদেরকে বিদেশী সেলিব্রিটিদের দিয়া ঢাইকা ফেলা হইতেছে, তা আপনারা দেখতে পান না। 
বোঝেন কি, কেন এই রকম বিদেশি আন্তর্জাতিক চিড়িয়াখানা লইয়া আসা হয় আপনাদের মনোরঞ্জনের জন্যে?

আনা হয়, যাতে দেশে কোনো জাতীয় ব্যক্তিত্ব তৈরি হইতে না পারে, জাতীয় সাংস্কৃতিক নেতা তৈরি হইতে না পারে। বিরোধী দল তো গেছেই, এখন সংস্কৃতি ক্ষেত্র শূন্য কইরা দিতে পারলেই ষোল কলা! স্বৈরাচারীদের আর কোনো বাধা বা বিরোধিতার সামনে পড়তে হবে না, সোনার বাংলায়।

ভিনদেশ থিকা সাংস্কৃতিক বিনিময়ের নামে স্টার দেখাইতে লইয়া আসে সরকার ও তার লোকেরা। আপনারা তাদের আরাধনা শুরু করেন। আপনারা ভাবেন ভিনদেশী তারকারা আপনাদের সেলিব্রিটিদের চাইতে উন্নত, ভাল, সঠিক, সুন্দর। দেশের সেলিব্রিটিরা ক্ষেত। সুতরাং বিদেশী অর্থাৎ ইন্ডিয়া বা পাকিস্তানের সংস্কৃতিই হইতে হবে আমাদের সংস্কৃতিকে। আমাদের স্টারদের হইতে হবে তাদের কপি!

আপনারা তুচ্ছ, ফালতু। আপনাদের দেশপ্রেম নাই, সেইটা সমস্যা না। আপনারা যে দেশবিরোধী, প্রবলেম এইটাই।
আমি আপনাদের অবস্থাটা আপনাদের চোখে আঙুল দিয়া দেখাইয়া দেই।

ফালতু জিনিসে আপনাদের আকর্ষণ। আমি আপনাদের অ্যাটেনশনরে আমার কালচারাল রাজনীতিতে কাজে লাগাই। আপনাদের মাধ্যমে আমার রাজনীতিরে আপনাদের সোসাইটিতে আমি ছড়াইয়া দেই। যাতে আপনারা রাজনৈতিক ভাবে বিদেশী তারকাদের আর না চিনতে পারেন, দেশের থুইয়া বিদেশ পূজা আর না করেন, সেইটাই আমার লক্ষ্য ও রাজনীতি।

যাতে আপনারাও বলতে শুরু করেন, “কে উনি, চিনি না তো!”
২২/৪/২০২৪

লেখকের ফেসবুক ওয়াল থেকে

 

সর্বশেষ সংবাদ