টিপু সুলতান শিক্ষাদানের প্রসেসে আছেন, প্রতিযোগিতায় না 

টিপু সুলতান ও ব্রাত্য রাইসু
টিপু সুলতান ও ব্রাত্য রাইসু  © ফাইল ছবি

গায়ে সফেদ পাঞ্জাবি, মুখ ভর্তি সাদা দাড়ি, চোখে চশমা, কাঁধে ব্যাগ আর বই হাতে ইংরেজিতে অনর্গল কথা বলা এক ব্যক্তিকে প্রতিদিন দেখা যায় বইমেলায়। টিপু সুলতান নামের এই লেখক সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক জনপ্রিয়। নিজের লেখা বই ‘বোনাস’ নিজ হাতেই ফেরি করে বেড়ান বইমেলা প্রাঙ্গণে। মাঝেমধ্যে দর্শনার্থীদের নানা শব্দের বাংলা অর্থ জিজ্ঞেস করে বিব্রতকর পরিস্থিতিতে ফেলে দেন। তবে সম্প্রতি সংবাদকর্মীরা তাকে নানা ইংরেজি শব্দের বাংলা অর্থ জিজ্ঞেস করেন। সেগুলোর উত্তর দিতে না পারায় ট্রলের স্বীকার হতে হয় এই লেখককে। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে ব্যাপক আলোচনা-সমালোচনা হচ্ছে।

এই আলোচনায় যোগ দিয়েছেন লেখক ও বুদ্ধিজীবী ব্রাত্য রাইসু। গতকাল বুধবার নিজের অফিসিয়াল ফেসবুক আইডিতে টিপু সুলতানের পক্ষ নিয়ে একটি স্ট্যাটাস দিয়েছেন তিনি। নিচে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য ব্রাত্য রাইসুর স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

অ্যাম্বুলেন্স আর মোবাইলের বাংলা না জানাটা এর ভাল বাংলা শব্দ না থাকার সঙ্গে যুক্ত। অ্যাম্বুলেন্স এর বাংলা 'অসুস্থবাহন' বলতে পারেন কেউ কেউ, কিন্তু সেইটা সর্বত্র গৃহীত বাংলা না। তেমনি মোবাইলের বাংলা মুঠোফোনও কোনো গৃহীত বাংলা না, তাই যে কেউ তা গ্রহণ নাও করতে পারেন। কলেজের বাংলার ক্ষেত্রে তা নয়। 

টিপু সুলতানের কাছ থেকে যিনি অ্যাম্বুলেন্স আর মোবাইলের বাংলা জানতে চাইছেন তিনি নিজে কি এগুলির বাংলা জানেন? টিপু সুলতান কিন্তু জানেন কলেজের বাংলা কী।

টিপু সুলতান বাংলা জানতে চান তরুণ শক্তিকে উদ্দীপিত করতে, পক্ষান্তরে সেই রিপোর্টার টিপু সুলতানকে অপমান করার জন্যেই তারে চ্যালেঞ্জ করছেন। দুইটা এক না।

টিপু সুলতানরে ফিরতি জিজ্ঞেস করা মানে ওনারে ছাত্র হিসেবে জ্ঞান করা, সেটা করা যায় না। যিনি শিক্ষক সমতুল্য তিনি না জাইনাও জিজ্ঞেস করতে পারবেন। ছাত্রের মধ্যে জ্ঞানতৃষ্ণা জাগানোই তার কাজ।  তিনি শিক্ষাদানের প্রসেসে আছেন। প্রতিযোগিতার মধ্যে নাই। ওনারে জিজ্ঞেস করার কাজটা অশ্লীল কাজ হইছে। জাস্ট বেয়াদবি।

উনি যদি অ্যাম্বুলেন্স বা মোবাইলের বাংলা জানতেনও তারপরেও ওই জিজ্ঞাসা অশ্লীল এবং বেয়াদবিই। রিপোর্টার মহৎ উদ্দেশ্যের কাজরে প্রতিযোগিতার মধ্যে নিয়া গেছেন। এবং তিনি টিপু সুলতানরে ছাত্রের মর্যাদায় অবনমিত করছেন। এইটা আগলি।

টিপু সুলতানকে তার হৃত সম্মান ফিরাইয়া দেওয়া হউক।


সর্বশেষ সংবাদ