বড় হতে ঢাবি-বুয়েট-মেডিকেলে পড়তে হবে— লিখিত আইন নেই

লোগো
লোগো  © ফাইল ছবি

দেশে প্রতিবছর কয়েক লাখ শিক্ষার্থী ভর্তি যুদ্ধে অংশগ্রহণ করেন। ভর্তিচ্ছুদের পছন্দের শীর্ষে থাকে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট) ও মেডিকেল। তবে আসন স্বল্পতার কারণে সিংহভাগেরই স্বপ্ন অধরাই থাকে। তবে জীবনে সফল হতে হলে এই প্রতিষ্ঠানগুলোতেই পড়তে হবে এমন কোনো লিখিত আইন নেই বলে মনে করেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

শনিবার (২৪ সেপ্টেম্বর) সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক টাইমলাইনে এমন একটি স্ট্যাটাস শেয়ার করেছেন জুনাইদ আহমেদ পলক। স্ট্যাটাসটি দিয়েছেন কেন্দ্রীয় ছাত্রলীগের উপপ্রচার সম্পাদক রায়হান রনি। 

নিচে দ্যা ডেইলি ক্যাম্পাসের পাঠকদের জন্য স্ট্যাটাসটি হুবহু তুলে ধরা হলো-

‘‘প্রতিবছর ভর্তি যুদ্ধে অনেক শিক্ষার্থী আছে যারা মেধাবী কিন্তু বিশেষ কোন কারণে ভর্তি যুদ্ধে পিছিয়ে পড়েন। সুযোগ পান না ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। অনেকেই ভর্তি হতে না পেরে ভেঙ্গে পড়েন, মনে করেন জীবন বুঝি শেষ হয়ে গেলো, কোন আশা বুঝি আর বাকি রইলো না । দীর্ঘ বছরের লালিত স্বপ্নের সেই সৌধ মুহুর্তেই ভেঙ্গে যায় ।

তাদের জন্য এই ছবিটি হতে পারে একটি আদর্শ অনুপ্রেরণা । 

জীবনে বড় হতে হলে তাকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে বা বুয়েট, ঢামেকেই পড়তে হবে ভাগ্যের খাতায় এমন কোন লিখিত আইন নেই । 

জুনাইদ আহমেদ পলক ভাই যিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়েননি অথবা সুযোগ পাননি । কিন্তু বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রোগ্রামে তিনি প্রধান অতিথি হয়ে আসেন, বিশেষ অতিথি হয়ে আসেন!

এমন অসংখ্য উদাহরণ আছে যারা ভালো কোন প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাননি, তাই বলে তারা থেমে থাকেননি । জীবনে ছোট ছোট অপ্রাপ্তি তাদের স্বপ্নের পথে বাঁধা হয়ে দাঁড়াতে পারেনি ।  এইজন্য অপরাহ উইনফ্রে বলেন, ‘স্বপ্ন পূরণ করতে চাইলে শুধু লক্ষ্যের বদলে কাজের ওপর ফোকাস করো ।’

সঠিক কাজ এবং পরিশ্রমই মানুষের স্বপ্নের সকল দুয়ার খুলে দিতে পারে । আমাদের উচিৎ সফল মানুষের বর্তমান অবস্থান না দেখে তার জীবনকে দেখা, জীবন থেকে শিক্ষা নিয়ে নিজের ভবিষ্যৎ নির্মাণ করা।’’


সর্বশেষ সংবাদ