কোন মেডিকেলে কত আসন ফাঁকা?

আসন ফাঁকা
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

দেশের সরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষে ৬০টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে সাধারণ কোটায় ৫৪টি, মুক্তিযোদ্ধা কোটায় ১টি এবং উপজাতি কোটায় পাঁচটি আসন ফাঁকা রয়েছে।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, ফাঁকা আসনগুলোর মধ্যে সুনামগঞ্জ মেডিকেল কলেজে ২টি, নোয়াখালীতে ২, ফরিদপুরে ২, মানিকগঞ্জে ১, কক্সবাজারে ১, দিনাজপুরে ৬, কুমিল্লায় ১, যশোরে ১, খুলনায় ২, সাতক্ষীরায় ২, রংপুরে ৪, মাগুড়ায় ২, ময়মনসিংহে ২, নওগাঁয় ১, নেত্রকোনায় ১, নীলফামারিতে ১, পাবনায় ২, পটুয়াখালীতে ৩, রাজশাহীতে ৪, সোহরাওয়ার্দী মেডিকেলে ২, গাজীপুরে ২ বগুড়ায় ১, হবিগঞ্জে ৩, কুষ্টিয়ায় ২, বরিশালে ২ এবং টাঙ্গাইলে ২টি আসন ফাঁকা রয়েছে।

বৃহস্পতিবার (১৯ মে) সন্ধ্যায় বিষয়টি দ্যা ডেইলি ক্যাম্পাসকে এসব তথ্য নিশ্চিত করেছেন স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক (চিকিৎসা শিক্ষা) অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবীব।

আরও পড়ুন: এক চাবিতেই খুলছে জবি ছাত্রী হলের একাধিক রুমের তালা (ভিডিও)

তিনি বলেন, সরকারি মেডিকেল কলেজে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি আবেদন গতকাল শেষ হয়েছে। সর্বমোট ৬০টি আসন ফাঁকা রয়েছে। এর মধ্যে ৫৪ জন সাধারণ, একজন মুক্তিযোদ্ধা কোটার আর পাঁচজন উপজাতি কোটায়।

এর আগে এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানায়, ৮ মে থেকে সরকারি মেডিকেল কলেজে ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি শুরু হয়ে চলবে ১৮ মে পর্যন্ত। বেসরকারি মেডিকেলে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে ১৬ জুন। আবেদনপত্র বিতরণ শুরু হবে ২১ জুন। আর শিক্ষার্থী ভর্তি কার্যক্রম চলবে ১৪ জুলাই থেকে ২৮ জুলাই পর্যন্ত।

প্রসঙ্গত,  গত ১ এপ্রিল সারাদেশের ১৯টি কেন্দ্রের ৫৭টি ভেন্যুতে একযোগে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। আর মঙ্গলবার (৫ এপ্রিল) দুপুরে পরীক্ষার ফল প্রকাশ করা হয়।

এবার ভর্তি পরীক্ষায় আবেদন করেছিলেন ১ লাখ ৪৩ হাজার ৯১৫ জন। এর মধ্যে ভর্তি পরীক্ষায় ১ লাখ ৩৯ হাজার ৭৪০ জন ভর্তিচ্ছু অংশ নিয়েছেন। অনুপস্থিত ছিলেন ৪ হাজার ১৭৫ জন। পরীক্ষায় অনুপস্থিতির হার ২ দশমিক ৯ শতাংশ।

বিঃদ্রঃ মুক্তিযোদ্ধা কোটা এবং উপজাতি কোটার তথ্য পাওয়া যায়নি।


x