১৯ জানুয়ারি ২০২২, ১৮:৩৯

ম্যাটস ও আইএইচটিতে ভর্তির আবেদন শুরু কাল, আবেদন ফি ৭০০

স্বাস্থ্য অধিদপ্তর  © সংগৃহীত

স্বাস্থ্য অধিদফতরের অধীনে মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুল (ম্যাটস) ও ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজিতে (আইএইচটি) ভর্তির অনলাইনে আবেদন শুরু হতে যাচ্ছে। কাল বৃহস্পতিবার (২০ জানুয়ারি) সকাল ১০টা থেকে এ পরীক্ষা শুরু হবে। আগামী ১৩ ফেব্রুয়ারি রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে আবেদন করা যাবে।

শুক্রবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত ঘণ্টাব্যাপী এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের পরিচালক অধ্যাপক ডা. এ কে এম আহসান হাবিবের স্বাক্ষর করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

আরও পড়ুন: ভর্তি পরীক্ষার কোনো সিলেবাস নেই: ঢাবি ভিসি

বিজ্ঞপ্তিতে বলা হয়, ২০১৭ থেকে ২০২১ সাল পর্যন্ত এসএসসি ও সমমানের পরীক্ষায় বিজ্ঞান বিভাগে জীববিজ্ঞানসহ উত্তীর্ণ এবং ন্যূনতম জিপিএ ২ দশমিক ৫ প্রাপ্তরা আবেদন করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, যেসব প্রার্থী ‘ও লেভেল’ বা বিদেশ থেকে পাস করেছে তাদের ২ হাজার টাকার পে-অর্ডার জমা দিয়ে পরিচালক চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য অধিদফতরের কাছ থেকে নম্বর সমতাকরণ সনদ ও আইডি কোড সংগ্রহ করতে হবে। এটা ছাড়া অনলাইনে ফরম পূরণ করা যাবে না।

আরও পড়ুন: করোনায় শনাক্তের হার বেড়ে দাঁড়িয়েছে ২৫ শতাংশে

বিভাগীয় প্রার্থীরা পূর্বেই পরিচালক চিকিৎসা শিক্ষা স্বাস্থ্য অধিদফতর মহাখালী ঢাকা কাছ থেকে আইডি কোড সংগ্রহ করবেন। ভর্তির আবেদন ফি ৭০০ টাকা প্রিপেইড টেলিটকের মাধ্যমে পাঠাতে হবে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

উল্লেখ্য, ম্যাটসে তিন বছর মেয়াদি (২০২১-২২ শিক্ষাবর্ষ) কোর্স ও এক বছর ইন্টার্নশিপসহ ডিপ্লোমা কোর্স এবং ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি (আইএইচটি) এ তিন বছর মেয়াদি ডিপ্লোমা ইন মেডিকেল টেকনোলজি কোর্সের বিভিন্ন অনুষদে শিক্ষার্থী সরকারি ও বেসরকারি মিলিয়ে সর্বমোট আসন সংখ্যা ২৫ হাজারের বেশি।