মেডিকেলের স্থগিত মাইগ্রেশনে বড় পরিবর্তন নেই

মাইগ্রেশন
মেডিকেল শিক্ষার্থী  © ফাইল ছবি

২০২০-২১ শিক্ষাবর্ষের এমবিবিএস প্রথম বর্ষের স্থগিত হওয়া প্রথম দফার মাইগ্রেশনে বড় কোনো পরিবর্তন হয়নি। তবে অল্প কিছু পরিবর্তন এসেছে। গত মঙ্গলবার মাইগ্রেশনের তালিকা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরে পাঠিয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, প্রথম দফার মাইগ্রেশনে সামান্য কিছু ভুল ছিল। যা সংশোধন করা হয়েছে। তবে এতে বড় ধরনের কোনো পরিবর্তন হয়নি। নতুন করে কোনো মেডিকেলে আসন শূন্য না হওয়ায় ৭৯টি আসনের বিপরীতেই মাইগ্রেশন হবে। আগামী সপ্তাহে স্থগিত মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হবে।

আরও পড়ুন: মেডিকেলের স্থগিত প্রথম মাইগ্রেশনের তালিকা আগামী সপ্তাহে

এর আগে গত সোমবার (২৯ নভেম্বর) এমবিবিএস প্রথমবর্ষের মাইগ্রেশনের তালিকা প্রকাশ করা হয়। তালিকা প্রকাশের পর থেকেই এটি নিয়ে নানা অভিযোগ করেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের অভিযোগের প্রেক্ষিতে প্রথম দফায় প্রকাশিত মাইগ্রেশনের তালিকা স্থগিত করা হয়।

সোমবার এক বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর জানায়, এমবিবিএস কোর্সে সরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তি পরীক্ষার প্রকাশিত ফলাফলের ভিত্তিতে নির্ধারিত সময়ের মধ্যে ভর্তি না হওয়ায় এবং ইতোমধ্যে কিছু সংখ্যাক শিক্ষার্থী ভর্তি বাতিল করার শূন্য আসনে মেধা ও পছন্দের ভিত্তিতে ১ম দফায় মাইগ্রেশন প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে এবং অপেক্ষমান তালিকা হতে (সাধারন আসন, মুক্তিযোদ্ধা ও উপজাতীয় কোটাসহ) সর্বমোট ৭৯ জনকে সরকারি মেডিকেল কলেজসমূহে ভর্তির জন্য মনোনীত করা হলো। এক্ষেত্রে মেধা, পছন্দক্রম ও আসন শূণ্যতার ভিত্তিতে বিভিন্ন কলেজ নির্ধারণ করা হয়েছে।

আরও পড়ুন: মেডিকেলের প্রথম মাইগ্রেশন স্থগিত

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, মাইগ্রেশনের সুযোগ প্রাপ্ত ছাত্র-ছাত্রীরা নিজ কলেজের অধ্যক্ষের দপ্তরে শিগগির যোগাযোগ পূর্বক আগামী ২ ডিসেম্বর থেকে ২১ ডিসেম্বরের মধ্যে অবশ্যই মাইগ্রেশন প্রক্রিয়া অর্থাৎ বর্তমান কলেজ থেকে বদলীকৃত কলেজে ভর্তির সকল আনুষ্ঠানিকতা সম্পন্ন করবেন। সরবরাহকৃত মাইগ্রেশন ফরম পূরণের মাধ্যমে পরবর্তীতে নিয়মানুযায়ী অন্য মেডিকেল কলেজে ২য় মাইগ্রেশনের সুযোগ থাকবে।


মন্তব্য

x