অন্য কলেজে মাইগ্রেশনের দাবি নাইটিংগেল মেডিকেল শিক্ষার্থীদের

মানববন্ধনে নাইটিংগেল মেডিকেল কলেজের শিক্ষার্থীরা
মানববন্ধনে নাইটিংগেল মেডিকেল কলেজের শিক্ষার্থীরা  © সংগৃহীত

বিএমডিসির নিবন্ধন না থাকাসহ নানান অব্যবস্থাপনার অভিযোগ করে অন্য কলেজে মাইগ্রেশনের দাবি জানিয়েছে নাইটিংগেল মেডিকেল কলেজের শিক্ষার্থীরা। আজ রবিবার (২১ নভেম্বর) জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে তারা এই দাবি করেন।

মানববন্ধনে শিক্ষার্থীরা বলেন, আমরা ২০১৭-১৮ সেশনে জাতীয় পত্রিকায় প্রকাশিত ভর্তি বিজ্ঞপ্তি দেখে এই মেডিকেল কলেজে ভর্তি হতে আসি। তখন কলেজ কর্তৃপক্ষ আমাদের জানান যে, কলেজের অভ্যন্তরীণ কিছু সমস্যার কারণে ২০১৬ সালে তাদের পূর্ববর্তী শিক্ষার্থীরা মাইগ্রেশন করে অন্যত্র চলে গিয়েছে। তারা এটাও বলেছিলেন, আমাদেরকে প্রথম ব্যাচ ধরে কলেজের সকল কার্যক্রম নতুনভাবে শুরু করবেন এবং তাদের পূর্ববর্তী সকল সমস্যারও সমাধান তারা করেছেন।

তারা আরও জানায়, ক্লাস শুরুর পর ১ম বর্ষ কোনও সমস্যা ছাড়া কাটলেও ২য় বর্ষে জানতে পারি, এই কলেজের বাংলাদেশ মেডিকেল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি) রেজিস্ট্রেশন তো নেই-ই, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রেশনও তখন ছিল না। এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষের কাছে জানতে চাওয়া হলে উনারা বারবার আশ্বস্ত করেন যে, অতিদ্রুত উনারা বিএমডিসি ও ঢাকা ইউনিভার্সিটির রেজিস্ট্রেশনের ব্যবস্থা করবেন।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, শুধু নিবন্ধিতজনিত সমস্যাই নয়, রয়েছে বিভিন্ন রকমের অব্যবস্থাপনা। মেডিকেল কলেজে পর্যাপ্ত শিক্ষক নেই, অতিথি লেকচারার দিয়ে কোন মতে ক্লাস চালানো হয়। নামমাত্র ফরেনসিক ল্যাবেও নেই ঠিকঠাক ইকুইপমেন্ট। এছাড়া হাসপাতালে পর্যাপ্ত ডাক্তার ও সুযোগ-সুবিধা না থাকার কারণে এটি একটি রোগীশূন্য হাসপাতালে পরিণত হয়েছে। ফলে শিক্ষার্থীদের পক্ষে সঠিকভাবে চিকিৎসাবিদ্যা চর্চা করা সম্ভব হচ্ছে না।

এ বিষয়ে কলেজের অ্যাডমিনিস্ট্রেটর নূর ইমাম মেহেদি বলেন, শিক্ষার্থীদের অভিযোগগুলো মিথ্যা। আমাদের পর্যাপ্ত শিক্ষক রয়েছে। ল্যাব ইকুইপমেন্টও যথেষ্ট। আমাদের বিএমডিসির রেজিস্ট্রেশন বর্তমানে স্থগিত রয়েছে। বিষয়টি আদালতে বিচারাধীন।