ভর্তি পরীক্ষা ছাড়াই সরকারি মেডিকেলে পড়ার সুযোগ পান যারা

মেডিকেল কলেজ
মেডিকেল শিক্ষার্থী   © সংগৃহীত

দেশের সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে ভর্তির ক্ষেত্রে এইচএসসি ও সমমান পরীক্ষার প ভর্তিযুদ্ধে লিপ্ত হয় শিক্ষার্থীদের। ভর্তি পরীক্ষায় প্রাপ্ত নম্বরের উপর ভিত্তি করে সরকারি-বেসরকারি মেডিকেল কলেজে পড়ার সুযোগ মেলে ভর্তিচ্ছুদের। তবে কোনো প্রকার ভর্তি পরীক্ষায় অংশ না নিয়েও দেশের সরকারি মেডিকেল কলেজে পড়ার সুযোগ শিক্ষার্থীরা।

স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর সূত্রে জানা গেছে, এইচএসসি, আলিম, ভোকেশনাল ও এ লেভেল উত্তীর্ণ শিক্ষার্থীরা পরীক্ষার মাধ্যমে মেডিকেলে ভর্তির সুযোগ পান। আর বিদেশী পাসপোর্ট হোল্ডাররা ভর্তি পরীক্ষা ছাড়াই প্রাপ্ত নম্বরের ভিত্তিতে সরকারি মেডিকেলে ভর্তি হতে পারেন।

ওই সূত্রের তথ্য অনুযায়ী, বাংলাদেশি কোনো নাগরিক যদি বিদেশে গিয়ে পড়ালেখা করে, তবে তার পাসপোর্ট যদি বাংলাদেশের হয় তাহলে তাকে ভর্তি পরীক্ষার মাধ্যমেই ভর্তি হতে হবে। তবে বাংলাদেশি ওই শিক্ষার্থী মে পাসপোর্ট ভিন্ন দেশের হলে তিনি সরাসরি মেশিকেলে ভর্তির সুযোগ পান।

এ প্রসঙ্গে জানতে চাইলে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের পরিচালক অধ্যাপক ডা. একেএম আসহান হাবীব দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, মেডিকেলে ভর্তির যে নীতিমালা রয়েছে সেটির আলোকেই শিক্ষার্থী ভর্তি করা হয়।

তিনি বলেন, আনাদের দেশের পাসপোর্ট হোল্ডার যদি বিদেশে গিয়ে ডিগ্রি নেয় তবুও তাকে ভর্তি পরীক্ষায় অংশ নিতে হবে। তবে পাসপোর্ট যদি ভিন্ন দেশের হয় তাহলে সরাসরি ভর্তির সুযোগ পান।


মন্তব্য

x