চিকিৎসকদের উচ্চশিক্ষা কোর্সের মেয়াদ ৩ বছর করা হবে

এমডি ও এমএস রেসিডেন্সি কোর্স
চিকিৎসকদের উচ্চশিক্ষা কোর্সের মেয়াদ ৩ বছর করা হবে  © প্রতীকী ছবি

চিকিৎসকদের স্নাতকোত্তর পর্যায়ের এমডি ও এমএস রেসিডেন্সি কোর্সের মেয়াদ ৫ বছরের পরিবর্তে ৩ বছর করার কথা ভাবছে সরকার। আগামী ৬ অক্টোবর এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিতে সভা ডেকেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

একই সভায় প্রিভেনটিভ ও সোশ্যাল মেডিসিন অনুষদের অন্তর্ভুক্ত ‘এমএসসি ইন ফিল্ড এপিডেমিওলজি’ বিষয়ের নাম পরিবর্তন করে ‘এমএসসি ইন অ্যাপ্লাইড এপিডেমিওলজি’ করার প্রস্তাবও উপস্থাপন করা হবে।

বুধবার (২২ সেপ্টেম্বর) মন্ত্রণালয়ের স্বাস্থ্য শিক্ষা বিভাগের চিকিৎসা শিক্ষা-১ শাখার উপসচিব মোহাম্মদ আবদুল কাদের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের অভ্যন্তরে স্নাতকোত্তর চিকিৎসা শিক্ষা ও তদুদ্দেশ্যে প্রশিক্ষণ সম্পর্কিত প্রেষণ নীতিমালা-২০২১ (সংশোধিত) সংশোধনের লক্ষ্যে ৬ অক্টোবর মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে একটি সভা অনুষ্ঠিত হবে।

সভায় সভাপতিত্ব করবেন স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব।

ওই সভায় অন্যান্য বিষয়ের মধ্যে ৩৯তম বিসিএসের মাধ্যমে স্বাস্থ্য ক্যাডারে নিয়োগপ্রাপ্ত কোভিড ডেডিকেটেড হাসপাতালে পদায়নকৃত চিকিৎসকদের উপজেলা পর্যায়ের চাকরিকাল বিবেচনার জন্য সভায় প্রস্তাব তোলা হবে।

কোনো সরকারি চিকিৎসক সরকারি চাকরির পূর্বে বেসরকারি শিক্ষার্থী হিসেবে কোনো বেসরকারি প্রতিষ্ঠানে কোর্সের আংশিক সম্পন্ন করে থাকলে তার কোর্সের অবশিষ্ট অংশ একই বেসরকারি প্রতিষ্ঠানে সম্পন্ন করার জন্য প্রেষণ প্রদান বিষয়ে সভঅ থেকে সিদ্ধান্ত নেওয়া হবে।

পাশাপাশি পিএইচডি কোর্সে অধ্যয়নের জন্য প্রেষণ মঞ্জুর করা এবং স্বেচ্ছায় কোর্স ত্যাগের পাশাপাশি কোর্স আউটের বিধান অন্তর্ভুক্তকরণ বিষয়েও আলোচান হবে ৬ অক্টোবরের ওই সভাতে।  


মন্তব্য

x